tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১০ সেপ্টেম্বর ২০২৪, ১৯:১৪ পিএম

গাজায় ইসরায়েলি আগ্রাসন, নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়ালো


gaza-1-20240910181842

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়ে গেছে।


গত ২৪ ঘণ্টায় সেখানে আরও ৩২ জনকে হত্যা করেছে দখলদার বাহিনী। এ নিয়ে অবরুদ্ধ উপত্যাকাটিতে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে অন্তত ৪১ হাজার ২০ জন। নিখোঁজ রয়েছেন আরও বহু মানুষ। তারাও মারা গেছেন বলেই অনুমান করা হচ্ছে। খবর আল-জাজিরার।

সোমবার (১০ সেপ্টেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় উপত্যকার আরও ৩২ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন অন্তত ১০০ জন।

এদিন খান ইউনিসের কাছে একটি তাঁবু ছাউনিতে হামলা চালায় ইসরায়েল। সেখান থেকে ১৯ জনের মরদেহ উদ্ধার করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, উদ্ধারকর্মীরা ক্ষতিগ্রস্ত সবার কাছে পৌঁছাতে পারেননি। ফলে মৃতের সংখ্যা আরও বেশি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, তারা হামাসের একটি কমান্ড সেন্টারকে লক্ষ্য করে এই হামলা চালিয়েছিল। তবে তাদের এই দাবিটিকে ‘স্পষ্ট মিথ্যা’ বলে অভিহিত করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠীটি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবরের পর থেকে অবরুদ্ধ উপত্যকাটিতে ইসরায়েলি হামলায় অন্তত ৪১ হাজার ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯৪ হাজার ৯২৫ জন।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে আচমকা হামলা চালায় হামাস ও তার সহযোগী সংগঠনগুলো। এতে ১ হাজার ১৩৯ জন নিহত হন। জিম্মি করা হয় আরও দুই শতাধিক মানুষকে, যাদের বেশিরভাগই ইসরায়েলি নাগরিক। এরপর থেকেই গাজায় ভয়াবহ তাণ্ডব চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

এমএইচ