tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১১ নভেম্বর ২০২২, ২০:১০ পিএম

খেরসন থেকে সৈন্য প্রত্যাহার সম্পন্ন: রাশিয়া


রাশিয়া

ইউক্রেনের দক্ষিণের খেরসন অঞ্চলের দিনিপ্রো নদীর পশ্চিম তীর থেকে নিজেদের সব সৈন্য প্রত্যাহার পুরোপুরি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক ব্রিফিংয়ে এই তথ্য জানানো হয়েছে।


মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার মোতায়েন করা সব সৈন্য ও যুদ্ধের সরঞ্জাম দিনিপ্রোর বাম অথবা পূর্ব দিকে স্থানান্তর করা হয়েছে। শুক্রবার মস্কোর স্থানীয় সময় সকাল ৫টার মধ্যে খেরসন থেকে সৈন্যদের সরিয়ে নেওয়ার কাজ পুরোপুরি সম্পন্ন হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দিনিপ্রো নদীর বাম তীরে রুশ সৈন্যদের স্থানান্তর সম্পন্ন হয়েছে। ডান (পশ্চিম) তীরে সামরিক সরঞ্জাম বা অস্ত্রের একটি ইউনিটও আর নেই। রাশিয়ান সব সেনারা বাম তীরে চলে গেছে। প্রত্যাহারের সময় রাশিয়ার কোনো সৈন্য বা সরঞ্জামের ক্ষতি হয়নি।

তবে রাশিয়ার এই দাবির ব্যাপারে স্বতন্ত্রভাবে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। রাশিয়াপন্থী যুদ্ধ ব্লগাররা বৃহস্পতিবার গভীর রাতে বলেছেন, নদী পার হওয়ার সময় ইউক্রেনীয় সৈন্যদের প্রচণ্ড গোলাগুলির মুখে পড়েছে রুশ বাহিনী।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হাইমারস রকেট সিস্টেম ব্যবহার করে দিনিপ্রো নদীর ক্রসিংয়ে রাতে অন্তত পাঁচবার হামলা চালিয়েছে ইউক্রেনের সৈন্যরা।

এর আগে, বুধবার খেরসন অঞ্চল থেকে সৈন্য প্রত্যাহার করে নেওয়ার নির্দেশ দেয় রাশিয়া। সেই সময় মস্কো জানায়, ইউক্রেনের ক্রমবর্ধমান পাল্টা আক্রমণের মুখে আঞ্চলিক রাজধানী খেরসনের ভৌগলিক অবস্থান বজায় রাখা এবং সেখানে সৈন্য সরবরাহের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

খেরসন থেকে রাশিয়ার সৈন্য প্রত্যাহারের গতি যুদ্ধের শুরুর দিকে ইউক্রেনীয় সৈন্যদের হাত থেকে এই অঞ্চলের দখল ছিনিয়ে নেওয়ার চেয়েও বেশি ছিল। যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়ার সৈন্য প্রত্যাহারের এই গতি প্রত্যাশিতই।

বুধবার মার্কিন শীর্ষ এক জেনারেল বলেছেন, রাশিয়ার ২০ থেকে ৩০ হাজার সৈন্য নদী পেরিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে। আর এই প্রত্যাহার সম্পন্ন করতে ‘কয়েক দিন’ এমনকি ‘সপ্তাহও’ লাগতে পারে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, প্রত্যাহারের জন্য অন্তত এক সপ্তাহ সময় লাগবে বলে তিনি আশা করছেন।

এমআই