tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৭ অক্টোবর ২০২২, ২১:১৮ পিএম

জিম্বাবুয়ের বিরুদ্ধে পাকিস্তানের হার


1697

অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে চরম উত্তেজনার ম্যাচে পাকিস্তানকে ১ রানে হারিয়ে দারুণ জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে। আগে ব্যাট করে ৮ উইকেটে ১৩০ রানের সাদামাটা সংগ্রহ পেয়েছিল জিম্বাবুয়ে। জবাব দিতে নেমে ৮ উইকেট হারিয়ে ১২৯ রানে থামতে বাধ্য হয়েছে পাকিস্তান।


বৃহস্পতিবার (২৭ অক্টোবর) পার্থে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক শন উইলিয়ামস। নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ১৩১ রানের টার্গেট দিয়েছে জিম্বাবুয়ে। পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নামে জিম্বাবুয়ে। ১৩০ রানের পুঁজি পায় ক্রেইগ আরভিনের দল।

তবে জয়ের জন্য ১৩১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় পাকিস্তান। দলীয় ৩৬ রানে দলের সবচেয়ে গুরুত্বপূর্ন তিন ব্যাটার বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও ইফতেখার আহমেদের উইকেট হারায় পাকরা। এরপর শান মাসুদ ও শাদাব খানের ব্যাটে ম্যাচে ফেরার চেষ্টা করেও শেষ রক্ষা হয় নি বাবরদের। ইনিংস শেষে মোহাম্মদ নওয়াজ ও ওয়াসিমের জুনিয়রের চেষ্টা বৃথা যায় পাকিস্তানের। জিম্বাবুয়ে বোলারদের কার্যকরী বোলিংয়ে ১২৯ রানে থামে পাকিস্তানের ইনিংস।

দিনের শুরুতে টসে হেরে ব্যাট করতে নেমে জিম্বাবুয়েকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার ক্রেইগ এরভাইন ও ওয়েসলি মেধেভেরে। প্রথম ৩ ওভারে স্কোর বোর্ডে ৩১ যোগ করেন এই দুই ওপেনার। দু'জন মিলে ওপেনিং জুটিতে ৪২ রান তোলে। দলীয় ৪২ রানে পাকিস্তানকে প্রথম সাফল্য এনে দেন হারিস রউফ। ১৯ বলে ১৯ রান করে আউট হন ক্রেইগ এরভাইন।

এরপর দ্রুতই আউট হন ওয়েসলি মেধেভেরে। এবার পাকিস্তানকে ব্রেক থ্রু এনে দেন মোহাম্মদ ওয়াসিম। ১৩ বলে ১৭ রান করে এলবিডব্লিউ এর ফাঁদে পড়েন তিনি। এরপর ইনিংস মেরামতের চেষ্টা করেন শন উইলিয়ামস ও মিল্টন শুম্ভা। তবে, দশম ওভারে দলীয় ৬৪ রানে আবারও উইকেটের পতন হয় জিম্বাবুয়ের। ১০ মাত্র ৮ রান করে স্পিনার শাদাব খানের বলে আউট হন শুম্ভা। তার বিদায়ের পর ক্রিজে আসেন ইনফর্ম ব্যাটার সিকান্দার রাজা।

শন উইলিয়ামস ও রাজা মিলে ৩১ রানে জুটি গড়েন। কিন্তু এরপর জিম্বাবুয়ের ব্যাটিংয়ে ধ্বস নামে। দলীয় ৯৫ রানে আরও চার ব্যাটারকে হারায় জিম্বাবুয়ে। এই ধ্বসের শুরুটা হয় অধিনায়ক শন উইলিয়ামস ২৮ বলে ৩১ রান করে শাদাব খানের বলে বোল্ড হয়ে। এরপর ১ বলে ০ করে রেজিস চাকাভা, ১৬ বলে ৯ রান করে সিকান্দার রাজা ও ১ বলে ০ রান করে লুক জঙ্গুই আউট হন। ১৫ ওভারে ৯৮ রান তুলে ৭ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে জিম্বাবুয়ে।

এরপর রায়ান বার্ল ও ব্রাড এভান্সের ২৮ রানের জুটিতে ১২০ পেরোয় জিম্বাবুয়ে। দলীয় ১২৬ রানে ১৫ বলে ১৯ রান করে আউত হন ব্রাড এভান্স। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩০ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। পাকিস্তানের পক্ষে মোহাম্মদ ওয়াসিম ও শাদাব খান নেন ৩টি করে উইকেট।

ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফর্ম করে ম্যাচ সেরার পুরষ্কার পান সিকান্দার রাজা।

এন