tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ মে ২০২৪, ২০:৫৯ পিএম

ইসরাইলকে সাবধান করলেন জাতিসংঘ মহাসচিব


108744_Abul-6

ইসরাইলকে সতর্ক করলেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ।


রাফায় হামলা ভয়াবহ মানবিক বিপর্যয় সৃষ্টি করবে বলে সাবধান করেন তিনি। ইসরাইলকে উদ্দেশ্য করে বলেন, ভুল করবেন না। রাফায় পূর্ণমাত্রায় যুদ্ধ চালালে নিরীহ মানুষের যাওয়ার আর কোনো জায়গা নেই। এক্ষেত্রে তিনি ইসরাইলকে আন্তর্জাতিক আইনের কথা স্মরণ করিয়ে দেন। বলেন, আন্তর্জাতিক আইনে নিরীহ মানুষের ওপর হামলা চালানোর বিধান নেই। এক্ষেত্রে তিনি হামাস ও ইসরাইল উভয় পক্ষের প্রতি আইন মেনে চলার আহ্বান জানান। ফিলিস্তিনবাসীর দুর্ভোগের ইতি ঘটাতে তিনি অবিলম্বে যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছার গুরুত্ব তুলে ধরেন।

ওদিকে রাফা এবং কারেম শালম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরাইল। এতে গাজাবাসী ভয়াবহ সংকটে। এসব কথা বলে গুতেরাঁ যুদ্ধে লিপ্ত সব পক্ষের প্রতি আহ্বান জানান একটি যুদ্ধবিরতিতে পৌঁছতে সম্ভাব্য সব কিছু করতে, আরও মৃত্যু রোধ করতে এবং ধ্বংসলীলা বন্ধ করতে।

তিনি রক্তপাত বন্ধের আহ্বান জানান। দাবি করেন জিম্মিদের মুক্তি, আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা করতে। বলেন, এখনও এই যুদ্ধ ছড়িয়ে পড়ার ঝুঁকি আছে। কাতার ও মিশরের মধ্যস্থতায় প্রস্তাবিত যুদ্ধবিরতি চুক্তি হামাস মেনে নিয়েছে সোমবার। কিন্তু ইসরাইল তা উপেক্ষা করে রাফায় স্থল হামলা শুরু করেছে। এরপরই গুতেরাঁ শান্তির আহ্বান জানান। বলেন, এ অঞ্চলের এবং প্রকৃতপক্ষে বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ এই সুযোগ মিস করা যাবে না। রাফায় ইসরাইলের সেনাবাহিনীর নতুন করে সামরিক অভিযানে তিনি হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন।

এমএইচ