tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৩ মার্চ ২০২২, ১৫:১৪ পিএম

রুশ আগ্রাসন সবার জন্য হুমকি : কমলা হ্যারিস


কমলা

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আমাদের সবার জন্য হুমকি। তার দাবি, ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর আগ্রাসন ইউরোপের গণতন্ত্র ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে এবং যখন গণতন্ত্র কোনো জায়গায় হুমকির মুখে পড়ে, তখন তা আমাদের সবাইকে হুমকির মধ্যে ফেলে দেয়।


পোল্যান্ড ও রোমানিয়া থেকে রাষ্ট্রীয় সফর শেষ করে যুক্তরাষ্ট্রে ফেরার পর স্থানীয় সময় শনিবার (১২ মার্চ) ডেমোক্র্যাটদের একথা বলেন তিনি। রোববার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

রাশিয়ার আগাসনের বিরুদ্ধে ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দিতে চাপের মুখে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। তবে ওয়াশিংটন জোর দিয়ে বলছে যে, যুক্তরাষ্ট্র একমন কোনো পদক্ষেপ নেবে না যা রাশিয়ার সাথে সরাসরি সংঘর্ষের দিকে নিয়ে যেতে পারে। আর এ কারণেই ইউক্রেনের ওপর নো-ফ্লাই জোন আরোপে রাজি নয় বাইডেন প্রশাসন।

অবশ্য ইউক্রেনে চলমান যুদ্ধ ও সংকট মোকাবিলায় চ্যালেঞ্জের মুখে পড়েছে হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর জো বাইডেন বিদেশে সরাসরি কোনো যুদ্ধে যুক্তরাষ্ট্রের জড়িয়ে পড়ার বিরুদ্ধে সাধারণ মার্কিনিদের বিরোধিতার সম্মুখীন হয়েছিলেন।

তবে বিভিন্ন জরিপে দেখা যাচ্ছে যে, মার্কিন জনসাধারণ ক্রমবর্ধমানভাবে ইউক্রেনের দিকে মনোযোগ দিচ্ছে এবং দেশটির ৪৫ শতাংশ মানুষ ইউক্রেনের ওপর ‘নো-ফ্লাই জোন আরোপের বিষয়টি সমর্থন করে।

এমআই