tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১৮ এপ্রিল ২০২২, ১০:৫৫ এএম

সাকিবের সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি


সাকিব আল হাসান-২০২২

শ্রীলঙ্কা আগামী ৮ মে বাংলাদেশ সফরে আসবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে সাকিব আল হাসানকে পাওয়া যায়নি। তাই শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে তাকে পাওয়া যাবে কিনা- তা নিয়ে অনিশ্চয়তায় আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সফরে দুটি টেস্ট ম্যাচ খেলবে দুই দল।


দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে খেললেও পারিবারিক কারণে টেস্ট সিরিজ না খেলে দেশে ফিরে আসতে হয় সাকিবকে। বাঁহাতি এই অলরাউন্ডার দেশে ফিরে পরে মেয়েকে নিয়ে যুক্তরাষ্ট্র চলে যান। কয়েকদিন আগে ক্যানসার আক্রান্ত হয়ে মারা গেছেন সাকিবের শাশুড়িও। ওই অবস্থাতেও মেয়েকে একা রেখে দেশে ফিরতে পারেননি।

সবমিলিয়ে পারিবারিকভাবে কঠিন জীবন-যাপন করতে হচ্ছে সাকিবকে। এই অবস্থায় তার শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলা নিয়ে শঙ্কা রয়েছে।

শ্রীলঙ্কা সিরিজের ক্যাম্প আগামী ৮ মে থেকে শুরু হবে। চট্টগ্রামে দুই দলের প্রথম টেস্ট শুরু হবে ১৫ মে। সিরিজ শুরু হতে মাসখানেক বাকি থাকলেও সাকিব খেলবেন কি খেলবেন না, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস জানালেন, দু'একদিনের মধ্যেই সাকিবের কাছ থেকে সিদ্ধান্ত জানতে পারবেন তারা।

রবিবার ( ১৭ এপ্রিল) মিরপুরে নির্বাচক, টিম ডিরেক্টর ও প্রধান নির্বাহীকে নিয়ে আলোচনায় বসেছিলেন জালাল ইউনুস। বৈঠক শেষে তিনি সংবাদ মাধ্যমকে বলেছেন, আমি দুই একদিনের মধ্যে সাকিবের কাছ থেকেই জানতে পারবো।

তারসঙ্গে আলাপ আলোচনা হচ্ছে, যেহেতু কিছুদিন আগে তার শাশুড়ি মারা গেছে, সে অনেক ব্যক্তিগত সমস্যার মাঝে ছিল। এজন্য তাকে আমরা কিছু বলিনি। পারিবারিক সমস্যার সমাধান হলে তাকে আমরা পেতে পারি।

এদিকে ১৯ বছর আগে বাংলাদেশ অস্ট্রেলিয়ার মাটিতে সবশেষ টেস্ট খেলেছিল। ২০০৮ সালে ওয়ানডে খেলতে ডাকলেও টেস্ট খেলতে কখনোই বাংলাদেশকে ডাকেনি অস্ট্রেলিয়া। এতদিন পর সুখবর দিলেন ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস।

পরিকল্পনা অনুযায়ী ২০২৭ সালে দুই টেস্ট খেলতে অস্ট্রেলিয়া যাবে বাংলাদেশ। ২০২৬ সালে অস্ট্রেলিয়া দুই টেস্ট খেলতে বাংলাদেশ আসবে। জালাল ইউনুস বলেছেন, ‘ইংল্যান্ডের সঙ্গে এখনো কথা হচ্ছে। নিশ্চিত হয়নি। আমরা চেষ্টা করছি, ইংল্যান্ডে গিয়ে একটা সিরিজ খেলতে।

আশা করছি, ওদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাবো। ২০২৭ সালে দুটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়া যাবে বাংলাদেশ। ২০২৬ সালে ওরা আসবে। এছাড়া দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান সফর করার পরিকল্পনা আছে। ওয়েস্ট ইন্ডিজ তো আছেই। কিছু কিছু সিরিজ মোটামুটি নিশ্চিত হয়েছে, পরে আপনারা জানতে পারবেন।

এইচএন