tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জীবনযাপন প্রকাশনার সময়: ৩০ এপ্রিল ২০২৩, ২১:২৩ পিএম

গরমে ওজন কমানোর ৫ উপায়


images (1)

অতিরিক্ত গরম আবহাওয়া আমাদের ফিটনেসের মাত্রায় ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তবে তাপকে পরাজিত করে খাবারের তালিকায় সুনির্দিষ্ট পরিবর্তন এনে ওজন কমানোর লক্ষ্যে অটল থাকা সম্ভব।


তাই গরমের দিনে ওজন কমাতে চাইলে খাবারের তালিকায় আনতে হবে বিশেষ পরিবর্তন। এটি খাবার ও পানীয়ের উভয় ক্ষেত্রেই প্রযোজ্য।

জেনে নিন গরমের মৌসুমে ওজন কমানোর ৫ উপায়-

(১) হাইড্রেটেড থাকুন :

হাইড্রেশন শব্দটি আপনি এই মৌসুমে সব জায়গায় শুনতে পাবেন। প্রচুর পরিমাণে তরল পান করলে তা আমাদের শীতল রাখার পাশাপাশি শরীরের কার্যকারিতাও বাড়ায়।

এছাড়া প্রাকৃতিক পানীয় শরীরকে ডিটক্সিফাই করে এবং বিপাককে ত্বরান্বিত করে। এটি ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। সেক্ষেত্রে সঠিক পানীয় নির্বাচন করা গুরুত্বপূর্ণ। গ্রীষ্মকালে কোল্ড ড্রিংকস জাতীয় পানীয়র বদলে বেছে নিন স্বাস্থ্যকর পানীয়। সবচেয়ে ভালো হয়, বাড়িতে তৈরি করা পানীয় ও খাবার খেলে।

(২) প্রোবায়োটিক খাওয়ার পরিমাণ বাড়ান :

দইয়ের মতো প্রোবায়োটিক খাবার অন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়াকে সহায়তা করে। সেই সাথে প্রতিরোধ করে হজমের সমস্যাও। দই আমাদের শরীরকে শীতল করে। এটি আমাদের শক্তির মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এর প্রোটিন ও ক্যালসিয়াম সামগ্রীও আমাদের শরীরের উপকার করে।

দই বিভিন্ন উপায়ে খাওয়া যায়। এটি দিয়ে তৈরি লাচ্ছি, বাটারমিল্ক, শেক ইত্যাদি খেতে পারেন। তবে কিছু খাবার আছে যেগুলোর সাথে দই মিশিয়ে খাওয়া ক্ষতিকর। সেগুলো বাদ দিতে হবে।

(৩) পানিপূর্ণ ফল ও সবজি খান :

গ্রীষ্মে শসা, তরমুজ, ফুটি এবং এই জাতীয় ফল বেশ সহজলভ্য। এসবে থাকে উচ্চমাত্রায় পানি, যা শরীরের জন্য বেশ উপকারী। এগুলো হজমকে উন্নত করে এবং অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

মনে রাখবেন, অন্ত্রের স্বাস্থ্য এবং ওজন হ্রাস পরস্পর সম্পর্কিত। এই ফলগুলো প্রাকৃতিক হাইড্রেশনে সহায়তা করে। সেই সাথে এসব খাবারে ক্যালোরিও থাকে কম। তাই গরমে ওজন কমাতে চাইলে এগুলো খাবারের তালিকায় যোগ করুন।

(৪) সঠিক মসলা বেছে নিন :

রসুন, মরিচ এবং আদা আমাদের শরীর আরও গরম করতে পারে। গ্রীষ্মে এ ধরনের মসলার ব্যবহার সীমিত করতে হবে। এর বদলে মেথি, জিরা, ধনিয়া এবং পুদিনার মতো শীতল মসলা বেছে নিন।

শুধুমাত্র ওজন কমাতেই নয়, এটি প্রত্যেকের জন্য প্রযোজ্য। এই মসলাগুলো যারা ওজন কমাতে চান তাদের জন্যও বিশেষ কার্যকরী। রান্নায় ব্যবহার করা ছাড়াও এসব মসলা দিয়ে তৈরি পানীয় পান করতে পারেন। এতে শরীর ডিটক্সিফাই হবে। পাশাপাশি হজম সহজ হবে এবং ওজনও কমবে সহজেই।

(৫) আম খাওয়া পুরোপুরি বাদ দেবেন না :

গ্রীষ্মের সবচেয়ে আকর্ষণীয় ফল হলো আম। অনেকে মনে করেন, আম খেলেই হু হু করে ওজন বাড়ে। পুষ্টিবিদের মতে, আম সব সময় ওজন বাড়ায় না। যদি পরিমিত এবং সঠিক সময়ে খাওয়া হয়, তাহলে আম আপনার জন্য বেশ স্বাস্থ্যকর হতে পারে।

আমে থাকা ফাইবার সামগ্রী দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখতে এবং তৃষ্ণা দূরে রাখতে সাহায্য করে। এতে বার বার খাবার খাওয়া থেকে বিরত থাকা সম্ভব হয়। ফলে ওজনও কমে আসে।

এন