tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
প্রকাশনার সময়: ০২ নভেম্বর ২০২১, ১৩:২০ পিএম

৫৬ বসন্তে বলিউড ‘বাদশাহ’ শাহরুখ খান


কিং.jpg

বলিউড বাদশা শাহরুখ খান আজ মঙ্গলবার (২ নভেম্বর) ৫৬-তে পা রাখলেন। তার জন্মদিন ঘিরে উচ্ছ্বাসের কমতি নেই ভক্তদের। প্রতি বছর প্রিয় তারকার বিশেষ এই দিনটিতে মান্নাতের সামনে ভিড় করেন তারা। রাজকীয় প্রাসাদের বারান্দায় এসে হাজার হাজার ভক্তদের উদ্দেশ্যে হাত নাড়েন প্রেম কিংবা রোমান্সের এই রাজা।


image-152182-1635741998.jpg

বলিউড বাদশা শাহরুখ খান আজ মঙ্গলবার (২ নভেম্বর) ৫৬-তে পা রাখলেন। তার জন্মদিন ঘিরে উচ্ছ্বাসের কমতি নেই ভক্তদের।

প্রতি বছর প্রিয় তারকার বিশেষ এই দিনটিতে মান্নাতের সামনে ভিড় করেন তারা। রাজকীয় প্রাসাদের বারান্দায় এসে হাজার হাজার ভক্তদের উদ্দেশ্যে হাত নাড়েন প্রেম কিংবা রোমান্সের এই রাজা।

1-8.jpg

কিন্তু এবার তার জন্য জন্মদিনটি একদমই আলাদা। কারণ ছেলে আরিয়ানের মাদক মামলা ও জেল, সব মিলিয়ে জন্মদিনের সেই উচ্ছ্বাস নেই বলিউড বাদশার মনে।

উল্লেখ্য, অক্টোবর মাসের ২ তারিখে ভারতের নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) হাতে আটক হয়েছিলেন বলিউড বাদশাহ শাহরুখ খানের ছেলে আরিয়ান খান।

বিগত কয়েক দিন ধরে সারাবিশ্বের গণমাধ্যমে বেশ আলোচিত বিষয় ছিলো এটি। ইতিমধ্যে আরিয়ান জামিন পেয়েছেন।

এর মধ্যেই আজ মঙ্গলবার (২ নভেম্বর) ৫৬ বছরে পা দিলেন শাহরুখ খান। দিনটি তার ভক্তদের জন্য স্পেশাল। তবে অন্যান্য বছরের থেকে এই বছর শাহরুখের জন্মদিনটা একদমই আলাদা।

সদ্য বড় ছেলে আরিয়ান খানের নাম মাদককাণ্ডে জড়ানোর নানা প্রশ্নে বিদ্ধ হয়েছে তিনি।

এ বছর জন্মদিনটা কোথায় কাটাবেন শাহরুখ? আদৌও কোনও জন্মদিনের উৎসব হবে? এমন প্রশ্ন সবার মনে।

শাহরুখ-পুত্র.jpg

শাহরুখ-গৌরীর পরিচিত মহল সূত্রের বরাতে হিন্দুস্তান টাইমসের সংবাদে বলা হয়, মাসকয়েক আগে থেকে আলিবাগের আলিশান বাড়িতে শাহরুখের জন্মদিন পালন করার প্ল্যান করে রেখেছিলেন তারকা দম্পতি।

আব্রামেরও তেমনই ইচ্ছা ছিল। কিন্তু সব প্ল্যানিং নাকি ভেস্তে গিয়েছে গত একমাসের ঘটনায়। আলিবাগ যেতে হলে কোলাবা থেকে জলপথে রওনা দিতে হবে শাহরুখ-গৌরীদের।

কিন্তু সব পরিকল্পনা ভেস্তে গেছে আরিয়ান খানের ঘটনায়। যদিও ছেলের জামিনের পর হাসি ফিরেছে শাহরুখ পরিবারে।

EYyKLMwUwAIVA5__1607069792630_1607069813374.jpg

অপরদিকে আরিয়ানের জেলমুক্তির দিন থেকে পাপারাজ্জিদের ভিড় মান্নাতের বাইরে সারাক্ষণ লেগেই রয়েছে।

এই অবস্থায় কোনওভাবেই আরিয়ানকে নিয়ে আলিবাগে যাওয়ার রিস্ক নিতে রাজি নন বলিউড বাদশা। তাই মান্নাতেই ঘরোয়াভাবে জন্মদিনটা কাটাবেন তিনি।

১৯৬৫ সালের ২ নভেম্বর ভারতের দিল্লিতে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন শাহরুখ খান।

010.width-800.jpg

আজকের বলিউড কিং খ্যাত শাহরুখ খান দিল্লির থিয়েটার একশন গ্রুপের মধ্য দিয়ে অভিনয় জীবন শুরু করেন।

এরপর ন্যাশনাল স্কুল অব ড্রামাতে পড়াশোনা। ফৌজি, সার্কাসের মতো টেলিভিশন সিরিয়ালে কাজ করে নজর কাড়েন বোদ্ধাদের।

‘দিল আশনা হেয়’ চলচ্চিত্র দিয়ে বলিউডে অভিষেক হলেও তার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র দিওয়ানা এনে দেয় ফিল্মফেয়ার পুরস্কার।

এরপর চমৎকার, রাজু বানগেয়া জেন্টলম্যানের মত মেলো-রোমান্টিক ধারার চলচ্চিত্র পরিচিত এনে দেয়।

বলিউডে তার অভিষেক হয় ১৯৯২ সালে ‘দিওয়ানা’ সিনেমার মাধ্যমে। প্রথম সিনেমাতেই অর্জন করেন সেরা নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার।

১৯৯৩ সালে বাজিগর ও ডর সিনেমায় খল চরিত্রে অভিনয় করে শুরু হয় দিগ্বিজয় যাত্রা।

দীর্ঘ ক্যারিয়ারে অনেক দর্শকপ্রিয় ছবি উপহার দিয়েছেন তিনি।

1635827770_shahrukh.jpg

‘দিল ওয়ালে দুলহানিয়া লে যায়েনগে’, ‘কয়লা’, ‘পরদেশ’, ‘ইয়েস বস’, ‘দিল তো পাগল হেয়’, ‘দিল সে’, ‘কুছকুছ হোতা হেয়’, ‘বাদশাহ’, ‘মোহাব্বাতে’, ‘কাভি খুশি কাভি গাম’, ‘দেবদাস’, ‘শক্তি’র মত চলচ্চিত্রে অভিনয় করে ভক্তদের কাছে বাদশাহ খেতাব পান তিনি।

‘স্বদেশ’, ‘ভিরজারা’, ‘ডন’, ‘চাক দে ইন্ডিয়া’, ‘ওম শান্তি ওম’, ‘রা ওয়ান’, ‘জাব তাক হেয় জান’, ‘চেন্নাই এক্সপ্রেস’, ‘ফ্যান, রইস’, ‘জিরো’র মত জনপ্রিয় সব চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে ১৪ বার পেয়েছেন ফিল্ম ফেয়ার পুরস্কার।

ভারত সরকারের পদ্মশ্রী, ফ্রান্স সরকারের অদ্র দে আর্ত এ দে লেত্র সম্মাননার পাশাপাশি পৃথিবীর পাঁচটি সেরা বিশ্ববিদ্যালয়ের সম্মান সূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন শাহরুখ।

এইচএন