tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৩ জুলাই ২০২৩, ১১:০৮ এএম

পঞ্চায়েত ভোটে নিহতদের পরিবারকে চাকরি দেওয়ার ঘোষণা মমতার


মমতা বন্দোপাধ্যায়

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে পঞ্চায়েত ভোট নিয়ে সহিংসতায় নিহতদের পরিবারের সদস্যদের আর্থিক সহযোগিতার পাশাপাশি চাকরি দেওয়ার ঘোষণাও দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


পশ্চিমবঙ্গের রাজ্য সচিবালয় নবান্নে গতকাল তিনি এই ঘোষণা দেন।

মমতা বলেন, যাদের মৃত্যু হয়েছে তাদের সকলের পরিবারের জন্য দুঃখিত। আমি সমব্যথী। পুলিশকে ফ্রিহ্যান্ড দিচ্ছি। উপযুক্ত পদক্ষেপ নিন। আমরা দু’লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করছি। ১৯ জন মারা গেছেন। তার মধ্যে ১০-১২ জন আমাদেরই। ভোটের দিন সাত জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে চার জন তৃণমূলের। বাকি তিন বিভিন্ন রাজনৈতিক দলের কর্মী বা সমর্থক। আর্থিক সাহায্যের ক্ষেত্রে সিপিএম, কংগ্রেস, বিজেপি কোনো ভেদাভেদ হবে না।

তিনি আরও বলেন, ভোট হয়েছে ৭১ হাজার বুথে। আর গন্ডগোল হয়েছে সাতটা বুথে। যারা মারা গেছেন তাদের জন্য আমি দুঃখিত। মৃতদের পরিবারকে আমরা দু’লক্ষ টাকা করে দেব। হোমগার্ডের চাকরিও দেওয়া হবে।

মমতার এই ঘোষণার পর বিরোধী দলনেতা বলেন, পঞ্চায়েত ভোট ঘোষণা হওয়ার পর থেকে এখনও পর্যন্ত প্রায় ৩৫ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। কিন্তু মুখ্যমন্ত্রী ১৯ জন মানুষের মৃত্যুর কথা বলেছেন এবং তাদের পরিবারকেই আর্থিক সাহায্য ও চাকরি দেওয়ার কথা বলেছেন। তাহলে কি ধরে নিতে হবে মুখ্যমন্ত্রী যাদের ক্ষতিপূরণ দেওয়ার কথা বলেছেন, সেই তালিকা তার দল তৃণমূল তৈরি করে দেবে?

ক্ষতিপূরণের পরিমাণের বিষয়ে তিনি বলেন, দু’লক্ষ টাকা কোনও ক্ষতিপূরণের অঙ্ক হতে পারে না। আমাদের দাবি নিহতদের পরিবারকে কমপক্ষে ৫০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।

এমআই