tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
সারাদেশ প্রকাশনার সময়: ১৪ জুন ২০২৪, ০৯:০০ এএম

বেনজীরের সাভানা পার্ক পরিচালনায় ৬ সদস্যের কমিটি গঠন


image-816790-1718326993

পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ ও তার পরিবারের মালিকানাধীন সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্কে চুরির ঘটনায় মামলা হয়েছে।


বৃহস্পতিবার সন্ধ্যায় গোপালগঞ্জ সদর থানায় পার্কের ম্যানেজার মো. সরোয়ার হোসেন পাঁচ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও কয়েক জনকে আসামি করে এ মামলা করেন।

এদিকে সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচারাল পার্ক রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা কার্যক্রমসহ সার্বিক তদারকির জন্য ৬ সদস্যের একটি কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুর্নীতি দমন বিধি মালা ২০০৭ এর ১৮গ (৩) বিধি অনুযায়ী, নিম্নবর্ণিত কর্মকর্তাদের সমন্বয়ে এ কমিটি গঠন করা হয়।

কমিটির আহবায়ক জেলা প্রসাশক কাজী মাহবুবুর আলম এবং সদস্য সচিব হলেন দুদকের গোপালগঞ্জের উপ-পরিচালক মো. মশিউর রহমান। অন্যান্য সদস্যরা হলেন- জেলা পুলিশ সুপার আল বেলী আফিফা, জেলা পরিষদের প্রধান নির্বাহী দেব প্রসাদ পাল, গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী কামারুল হাসান এবং আনসার ও ভিডিপির গোপালগঞ্জের জেলা কমান্ডেন্ট মো. ফজলে রাব্বি।

দুর্নীতি দমন বিধিমালা ২০০৭ এর ১৮ গ(৩) বিধি অনুযায়ী, কমিশন কর্তৃক গঠিত কমিটি পার্কের সকল সম্পদ রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা কার্যক্রম তদারকি ও রিসিভারগণ কর্তৃক পার্কের যাবতীয় কার্যক্রম পর্যবেক্ষণ ও তদারকি করবে।

দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মো. নুর ই আলম ও গোপালগঞ্জ সদর থানার পরিদর্শক (তদন্ত) হারুন অর রশিদ স্বাক্ষরিত এক পত্রে এ বিষয়টি নিশিচত করা হয়েছে।

অপরদিকে মামলার আসামিরা হলো- মাদারীপুর জেলার রাজৈর উপজেলার নাটাখোলা গ্রামের খোপা মজুমদারের ছেলে সজীব মজুমদার (৩৩), গণেশ রায়ের ছেলে সুব্রত রায় (২৩), সুনীল সেনের ছেলে অনিমেষ সেন (৩০), গোপালগঞ্জ সদরের বৈরাগীটোল গ্রামের বিপ্লব পল (৪০) ও একই গ্রামের সঞ্জয় বল (২৮)। এছাড়া এ মামলায় আরও কয়েকজনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

গোপালগঞ্জ সদর থানার পরিদর্শক (তদন্ত) জানান, গত ১২ জুন রাতে পার্কের ৩টি কম্পিউটারের সিপিইউ ও একটি মনিটর চুরি হয়। পরে পার্কের সিডিস ক্যামেরায় ফুটেজ দেখে আসামিদের শনাক্ত করে পাঁচ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও কয়েবজনকে আসামি করে মামলা দাযের করা হয়। এ ঘটানায় বাদি সিসিটিভির ফুটেজ প্রমাণ হিসেবে থানায় জমা দেন।

ওই কর্মকর্তা আরও জানান, মামলাটি আমলে নিয়ে তদন্ত শুরু করা হয়েছে। তদন্ত শেষে আসামিদের আইনের আওতায় আনা হবে।

গত ৭ জুন আদালতের নির্দেশে জমি ও সড়ক দখলসহ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের নামে গোপালগঞ্জের সাভানা ইকো রিসোর্ট অ্যান্ড ন্যাচালাল পার্কে আদালত রিসিভার নিয়োগ করার পর পার্কের নিয়ন্ত্রণ গ্রহণ করে জেলা প্রশাসন।

এনএইচ