tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৯ জুলাই ২০২৪, ১৮:০১ পিএম

ফ্রান্সে রেলের পর এবার টেলিকম স্থাপনায় হামলা


france-telicom-20240729175327

মাত্র কয়েকদিন আগে রেল দুর্ঘটনার জের এখনও পুরোপুরি কাটেনি, তার মধ্যেই টেলিকম স্থাপনায় হামলার ঘটনা ঘটল ফ্রান্সে।


রোববার রাতে দেশটির বিভিন্ন অঞ্চলের মোবাইল টাওয়ার ও টেলিকম স্থাপনায় হামলা ঘটেছে বলে জানিয়েছেন ডিজিটাল ম্যাটার্স বিষয়ক মন্ত্রী মারিনা ফেরারি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মারিনা ফেরারি জানান, আকস্মিক এ হামলার কারণে ফ্রান্সের কিছু অঞ্চলে টেলিফোন ও মোবাইল যোগাযোগ ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে। এ ধরনের তৎপরতাকে ‘কাপুরুষোচিত এবং দায়িত্বহীন’ বলেও উল্লেখ করেছেন মারিনা।

ফ্রান্সের রাষ্ট্রয়ত্ব টেলিফোন অপারেটর সংস্থা এসএফআরের এক মুখপাত্র জানিয়েছেন, দেশের অন্তত ৫টি অঞ্চলে টেলি যোগাযোগ নেটওয়ার্কের তার কেটে দেওয়া হয়েছে। রোববার ভোর রাতের দিকে এ ঘটনা ঘটেছে বলে সন্দেহ করছেন তারা।

ফ্রান্সের জাতীয় দৈনিক লে পারিসিয়েন তাদের প্রতিবেদনে জানিয়েছে, ফ্রান্সের দক্ষিণাঞ্চলে টেলিকমের লাইন কাটা হয়েছে; আর সেই সঙ্গে ভাঙচুর করা হয়েছে রাজধানী প্যারিসের ওইসে এলাকা এবং ফ্রান্স-লুক্সেমবার্গ সীমান্তবর্তী মেউজ এলাকায় এসএফআরের আঞ্চলিক দপ্তর ও টেলিকম সংক্রান্ত বিভিন্ন স্থাপনা।

কোনো ব্যক্তি বা গোষ্ঠী এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি। কারা হামলা করেছে, এ সংক্রান্ত কোনো তথ্য এখনও প্রকাশ করেনি ফ্রান্সের পুলিশও।

এর আগে গত শুক্রবার ফ্রান্সের উচ্চগতির রেল নেটওয়ার্কে হামলার ঘটনা ঘটে। দুষ্কৃতিকারীরা দেশের বেশ কিছু এলাকার রেল লাইট উপড়ে ফেলা, স্টেশনে আগুন দেওয়ার পাশাপাশি উচ্চগতির ট্রেন চলাচলের জন্য অপরিহার্য ফাইবার অপটিক ক্যাবলসও জ্বালিয়ে দেয়। ফলে প্যারিস থেকে দেশের বিভিন্ন শহরের আপ-ডাউন যাত্রীরা ব্যাপক ভোগান্তিতে পড়েন।

সোমবার থেকে দেশটির রেল চলাচল ফের স্বাভাবিক হয়েছে। রেল নেটওয়ার্কে হামলাকারীরাই টেলিকম স্থাপনায় নাশকতা ঘটিয়েছে কী না— প্রশ্নের উত্তরে ফ্রান্স পুলিশের এক মুখপাত্র বলেন, “এখনই এ মন্তব্য করার মতো সময় আসেনি।”

সূত্র : রয়টার্স

এসএম