tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিজ্ঞান ও প্রযুক্তি প্রকাশনার সময়: ২৬ অক্টোবর ২০২৩, ২২:২১ পিএম

ঢাকায় মোবাইল-ইন্টারনেট নেটওয়ার্ক বিভ্রাট


325_inetr

রাজধানীতে হঠাৎ করেই মোবাইল নেটওয়ার্কে বিভ্রাট দেখা দিয়েছে। অনেকেই মোবাইলে কল করতে পারছেন না। সেইসঙ্গে অনেকে ইন্টারনেটও ব্যবহার করতে পারছেন না। হঠাৎ করে এই বিভ্রাটের কারণ কী তা এখনও পরিষ্কার নয়।


তবে গ্রামীণ ফোন ও বাংলা লিংক জানিয়েছে, মহাখালীর আমতলীতে খাজা টাওয়ারে আগুন লাগায় নেটওয়ার্কে সমস্যা তৈরি হয়েছে। কারণ ওই টাওয়ারে টেলিযোগাযোগের কিছু সার্ভার রয়েছে।

গ্রামীণ ফোন তাদের অফিসিয়াল ফেসবুক পেজে জানায়, মহাখালীর আমতলিতে অগ্নিকাণ্ডের কারণে কারিগরি বিপর্যয়ে কিছু গ্রাহকের গ্রামীনফোন থেকে অন্য অপারেটরে ভয়েস কলজনিত সাময়িক অসুবিধা হতে পারে। আমাদের টিম দ্রুততার সাথে সমস্যাটি সমাধানে কাজ করে যাচ্ছে। সাময়িক এই অসুবিধার জন্য আমরা দুঃখিত।

বৃহস্পতিবার সন্ধ্যায় আগুন লাগে মহাখালীর আমতলিতে অবস্থিত ওই টাওয়ারে। সেখানে ট্রান্সমিশনে দুটি ডাটা সেন্টার ছিল। ইন্টারনেট সার্ভিস প্রভাইডার অ্যাসোসিয়েশনের (আইএসপিএবি) সভাপতি ইমদাদুল হক গণমাধ্যমকে বলেন, খাজা টাওয়ারের ট্রান্সমিশনে দুটি ডাটা সেন্টার রয়েছে।

টাওয়ারে আগুনের কারণে অন্তত ৪০ শতাংশ প্রতিষ্ঠানের ইন্টারনেট সেবা বন্ধ হয়ে গেছে। আরও অনেক সেবাদাতার সেবা বন্ধের মুখে। তিনি আরও জানান, কবে নাগাদ ইন্টারনেটের এ গতি ফিরবে, সে বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।