tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ১২ অগাস্ট ২০২৪, ১৩:৫২ পিএম

ছাত্রদের তোপের মুখে বদলির আবেদন করলেন ঢাকা কলেজ অধ্যক্ষ-উপাধ্যক্ষ


dhaka-college-20240812133055

শিক্ষার্থীদের তোপের মুখে অন্যত্র বদলি অথবা পদায়নের আবেদন করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ এবং উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন।


সোমবার (১২ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে তারা এ আবেদন করেন।

আবেদনে অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ উল্লেখ করেছেন, সাম্প্রতিক সময়ে শিক্ষার্থীরা কলেজ অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদত্যাগ দাবি করে আন্দোলন করছে। ফলে কলেজের শিক্ষাকার্যক্রম চালানো দুরূহ হয়ে পড়েছে। এ পরিস্থিতিতে আমি ঢাকা কলেজের অধ্যক্ষ পদের দায়িত্ব পালন করতে চাইছি না। তাই দ্রুত সময়ে অন্য কোনো কর্মস্থলে পদায়ন অথবা বদলির জন্য আবেদন করছি। বিষয়টি জানানোর জন্য এই আবেদনপত্র মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাউশির কলেজ প্রশাসন বিভাগের পরিচালক এবং শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের একান্ত সহকারীর (পিএস) কাছেও পাঠানো হয়েছে।

অপরদিকে, উপাধ্যক্ষ অধ্যাপক এ টি এম মইনুল হোসেনও তার আবেদনপত্রে বর্তমান সার্বিক পরিস্থিতিতে কলেজে দায়িত্বপালন সম্ভব হচ্ছে না উল্লেখ করে অন্যত্র পদায়নের জন্য আবেদন করেছেন।

এর আগে, রোববার (১১ আগস্ট) অধ্যক্ষ ও উপাধ্যক্ষকে পদত্যাগ করতে ২৪ ঘণ্টা সময় বেঁধে দেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। মূলত তারা (শিক্ষার্থীরা) কোটা সংস্কার আন্দোলন চলাকালে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ সাধারণ শিক্ষার্থীদের পক্ষে নীরব ভূমিকা পালন করায় এমন দাবি তুলেছেন। একইসঙ্গে ৬ দফা দাবিও জানানো হয়েছে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে।

দাবিগুলো হলো– ঢাকা কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদত্যাগ, ঢাকা কলেজে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা, পরিবহন সংকট দূর করা, ছাত্রাবাসগুলো মেরামত করা ও শিক্ষার্থীদের জন্য নতুন আবাসন তৈরি করা, অছাত্রদের ছাত্রাবাস থেকে বের করে দেওয়া, সাধারণ শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে ছাত্রাবাসে সিট বরাদ্দ দেওয়া এবং শিগগিরই ছাত্র সংসদ সচল করে নির্বাচন দেওয়া।

এনএইচ