tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০১ জানুয়ারী ২০২২, ২১:৪০ পিএম

ভারতে শিক্ষা কর্মকর্তার গলায় জুতার মালা


শিক্ষা কর্মকর্তা.jpg

ভারতীয় সাংবাদিক টুইটারে ঘটনার ভিডিও শেয়ার করেছেন। ভিডিওর ক্যাপশনে তিনি লিখেছেন, অভিভাবক অ্যাসোশিয়েশনের সদস্যরা তাদের অভিযোগ আমলে না নেওয়ায় হতাশ হয়ে লুধিয়ানার জেলা শিক্ষা কর্মকর্তার গলায় জুতার মালা পরিয়ে দেন।


শিক্ষাই জাতির মেরুদণ্ড। আর এই মেরুদণ্ড গড়তে সামনের সারিতে শিক্ষকদের পাশাপাশি থাকেন জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তারা। তবে কিছু জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা নিজের স্বার্থে অনিয়মে জড়িয়ে পড়েন। আবার অনেক জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা জাতির মেরুদণ্ড গড়তে সৎ থাকার চেষ্টাও করে থাকেন।

ভারতের লুধিয়ানায় জেলা শিক্ষা কর্মকর্তার গলায় জুতার মালা দিয়ে ‘বরণ’ করার একটি ভিডিও সামাজিক যোগযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

অভিভাবক অ্যাসোশিয়েশনের সদস্যরা তাকে এই জুতার মালা পরিয়ে দেন বলে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে জানিয়েছে।

গতকাল শুক্রবার ( ৩১ ডিসেম্বর) ভারতের লুধিয়ানায় জেলা শিক্ষা অফিসে এই ঘটনা ঘটে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

লাখবীর সিং নামে ওই জেলা শিক্ষা কর্মকর্তা এই ঘটনার পর পুলিশে অভিযোগ করেছেন।

অভিযোগে তিনি বলেন, অভিভাবক অ্যাসোশিয়েশনের কয়েকজন সদস্য এসে তাকে সম্মাননা দিতে চান। প্রথমে অভিভাবক অ্যাসোশিয়েশনের সদস্যরা ফুলের মালা পরিয়ে দেন।

এর পর ছবি তোলার জন্য দাঁড়ালে তারা ফুলের মালা পরানোর মধ্যেই হঠাৎ একটি জুতার মালা বের করে তার গলায় পরিয়ে দেন। অবশ্য বিষয়টি প্রথমে তিনি বুঝতেই পারেনি।

ভারতের সাংবাদিক মোহাম্মদ গাজ্জালী টুইটারে ওই ঘটনার ভিডিও শেয়ার করেছেন। ভিডিওর ক্যাপশনে তিনি লিখেছেন, অভিভাবক অ্যাসোশিয়েশনের সদস্যরা তাদের অভিযোগ আমলে না নেওয়ায় হতাশ হয়ে লুধিয়ানার জেলা শিক্ষা কর্মকর্তার গলায় জুতার মালা পরিয়ে দেন। বিষয়টি টের পাওয়ার আগ পর্যন্ত তিনি হাসিমুখে ছবি তুলে যাচ্ছিলেন।

এ ব্যাপারে অভিভাবক অ্যাসোশিয়েশনের প্রেসিডেন্ট রাজিনদর ঘাই জানান, এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আমলে না নেওয়ায় প্রতিবাদ হিসেবে তারা এইভাবে প্রতিবাদ জানিয়েছেন।

এইচএন