tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ২৫ জুলাই ২০২৪, ০৩:৩০ এএম

পতনে বিধ্বস্ত শেয়ারবাজার


image-829962-1721837457

পতনে বিধ্বস্ত শেয়ারবাজার। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫৫টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে দিনশেষে ডিএসইর সূচক কমেছে ৯৫ পয়েন্ট। আর বাজার মূলধন কমেছে ৬ হাজার কোটি টাকা। শুধু মূল্য পতন নয়, লেনদেনেও বিপর্যয় হয়েছে।


বুধবার ডিএসইতে মাত্র ১৫৯ কোটি টাকা লেনদেন হয়েছে; যা গত দেড় বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০২৩ সালের ২ জানুয়ারি ১৪৬ কোটি টাকা লেনদেন হয়েছিল।

সংশ্লিষ্টরা বলছেন, কোটা আন্দোলন ইস্যুতে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক কাটেনি। তাই তারা শেয়ার বিক্রি করে বাজার থেকে বের হয়ে যেতে চাচ্ছে। তবে বেশ কিছু কোম্পানির শেয়ারের ক্রেতা মেলেনি।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, নির্বাহী আদেশে সরকারি ছুটির কারণে রোববার থেকে টানা তিন দিন লেনদেন বন্ধ ছিল। বুধবার সীমিত আকারে শুরু হয় লেনদেন। সময়সীমা ছিল বেলা ১১টা থেকে ২টা পর্যন্ত। দরপতন দিয়েই লেনদেন শুরু হয়। আর দিনের শেষ সময় পর্যন্ত তা অব্যাহত ছিল। দিনশেষে ডিএসইতে বুধবার ৩৯০টি কোম্পানির ৪ কোটি ৩৪ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার মোট মূল্য ১৫৯ কোটি ৩৭ লাখ টাকা। এর মধ্যে দাম বেড়েছে ২০টি কোম্পানির শেয়ারের, কমেছে ৩৫৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ৯৫ পয়েন্ট কমে ৫ হাজার ৩৫০ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই-৩০ মূল্যসূচক ৩৭ পয়েন্ট কমে ১ হাজার ৯০৮ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই শরীয়াহ সূচক ২১ পয়েন্ট কমে ১ হাজার ১৬৯.৫৬ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে কমে ৬ লাখ ৫৪ হাজার কোটি টাকায় নেমে এসেছে।

শীর্ষ দশ কোম্পানি: বুধবার ডিএসইতে যেসব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো- লিব্রা ইনফিউশনস, ব্র্যাক ব্যাংক, গ্রামীণ ফোন, অগ্নি সিস্টেম, বিট্রিশ আমেরিকান টোব্যাকো, রংপুর ফাউন্ড্রি, ওরিয়ন ফার্মা, মিডল্যান্ড ব্যাংক, বিচ হ্যাচারি এবং জেমীনি সী ফুড।

ডিএসইতে বুধবার যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো- টেকনো ড্রাগ, লিব্রা ইনফিউশন, রংপুর ফাউন্ড্রি, সিলকো ফার্মা, প্রাইম ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, তাক্কাফুল ইন্স্যুরেন্স, আইসিবি এসেট ম্যানেজমেন্ট কোম্পানির দ্বিতীয় মিউচুয়াল ফান্ড, সাউথ ইস্ট ব্যাংক এবং বার্জার পেইন্ট।

অন্যদিকে যেসব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো- কোহিনুর কেমিক্যাল, মুন্নু এগ্রো, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ, লিন্ডে বিডি, সমতা লেদার, রূপালী লাইফ, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, এপেক্স ফুডস, আমরা নেট এবং মোজাফফর হোসেন স্পিনিং মিল।

এনএইচ