tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৪ এএম

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হলেন হরিনি অমরসুরিয়া


sl_pm

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুরা কুমার দিসানায়েকে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ভারত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্রটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে কলেজ অধ্যাপক ও আইনপ্রণেতা হরিনি অমরসুরিয়াকে নিয়োগ দিয়েছেন। তিনি দেশটির ১৬তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।


এর আগে, ৪২.৪১ শতাংশ ভোট পেয়ে শনিবার (২১ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন বামপন্থী রাজনীতিবিদ অনুরা কুমারা দিসানায়েক।

৫৫ বছর বয়সী দিসানায়েকে নিজে অর্থমন্ত্রীর দায়িত্বও নিয়েছেন, কারণ শ্রীলঙ্কা তার ৭০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট ও খেলাপি ঋণ থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। তিনি দেশের দরিদ্র জনগোষ্ঠীর সহায়তায় অঙ্গীকারবদ্ধ রয়েছেন।

১৯৬০ সালে বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী সিরিমাভো বন্দরনায়েকে এবং ১৯৯৪ সালে তার মেয়ে চন্দ্রিকা বন্দরনায়েকে কুমারাতুঙ্গার পর হরিনি অমরসুরিয়া শ্রীলঙ্কার তৃতীয় নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন।

অমরসুরিয়া ২০১৯ সালে দিসানায়েকের সঙ্গে নির্বাচনী প্রচারণায় অংশ নেন এবং পরের বছর সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

তার জনসেবামূলক কর্মকাণ্ড শুরু হয় ২০১১ সালে, যখন তিনি বিনামূল্যে শিক্ষার দাবিতে আন্দোলনে যোগ দেন। ৫৪ বছর বয়সী অমরসুরিয়া যুব উন্নয়ন, শিশু সুরক্ষা এবং লিঙ্গ বৈষম্যসহ বিভিন্ন সামাজিক ন্যায়বিচার ইস্যুতে তার সক্রিয় ভূমিকার জন্য পরিচিত হয়ে উঠেছেন।

২০২২ সালে বিদেশি মুদ্রার মারাত্মক ঘাটতির কারণে শ্রীলঙ্কার অর্থনীতি ভেঙে পড়ার পর এটি দেশটির প্রথম নির্বাচন। তীব্র বিক্ষোভের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন এবং পরবর্তীতে পদত্যাগ করেন।

অনুরা কুমার দিসানায়েকে এবং তার নতুন মন্ত্রিসভাকে একটি অন্তর্বর্তী সরকার গঠনের দায়িত্ব নিতে হবে। ইতোমধ্যে তিনি পার্লামেন্ট ভেঙে দিয়ে আগামী সাধারণ নির্বাচনের পথ সুগম করেছেন।

তার বামঘেঁষা জাতীয় জনশক্তি জোট (এনপিপি) দেশটির ২২৫ আসনের পার্লামেন্টে মাত্র তিনটি আসনে জয় পেয়েছে।

সরকারিভাবে গেজেটে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, নির্বাচন আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে, যা নির্ধারিত সময়ের প্রায় এক বছর আগেই অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দিসানায়েকে সোমবার শপথ নেওয়ার ঠিক আগে, প্রধানমন্ত্রী দিনেশ গুণবর্ধনে পদত্যাগ করেন যাতে নতুন প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যরা দায়িত্ব নিতে পারেন।

এফএইচ