tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১০ সেপ্টেম্বর ২০২৪, ২১:৫০ পিএম

প্যারাগুয়ের বিপক্ষে কেমন হবে ব্রাজিলের একাদশ


prothomalo-bangla_2024-09-10_zaid1lla_2024-09-07T011642Z_784489503_RC2DV9A8YAYN_RTRMADP_3_SOCCER-WORLDCUP-BRA-ECU-REPORT

জয়ের ধারা অব্যাহত রাখতে আগামীকাল বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে প্যারাগুয়ের মুখোমুখি হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।


দক্ষিণ আমেরিকা অঞ্চলের ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে টানা চার ম্যাচ জয়শূন্য থাকার পর গত শনিবার ইকুয়েডরকে হারিয়ে জয়ে ফেরে ব্রাজিল। রদ্রিগোর একমাত্র গোলে স্বস্তির এ জয় পায় দরিভাল জুনিয়রের দল।

এর আগে গত জুলাইয়ে কোপা আমেরিকার গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল দুই দল। সেই ম্যাচে ৪–১ গোলের বড় জয় পেয়েছিল ব্রাজিল। আগামীকাল ম্যাচের আগেও বারবার ফিরে আসছে সেই ম্যাচের প্রসঙ্গ। সেদিন দারুণ নৈপুণ্য দেখিয়ে জোড়া গোল করেছিলেন ভিনিসিয়ুস জুনিয়র।

বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের আধিপত্য পুনঃপ্রতিষ্ঠায় প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচটিকেই হয়তো পাখির চোখ করবে ব্রাজিল। সর্বশেষ মুখোমুখিতে পাওয়া বড় জয়ও হয়তো এ ম্যাচের আগে অনুপ্রাণিত করতে পারে দলটিকে। বিপরীতে প্যারাগুয়েও হয়তো আগের ম্যাচের হার থেকে শিক্ষা নিয়ে নতুন পরিকল্পনা নিয়ে মাঠে নামবে। তবে ব্রাজিলকে রুখে দিতে দারুণ কিছুই করে দেখাতে হবে দলটিকে।

ইকুয়েডরের বিপক্ষে নিজেদের সেরা ফুটবল খেলতে পারেনি ব্রাজিল। সেদিন বদলি হিসেবে পাঁচজন খেলোয়াড়কে মাঠে নামান দরিভাল। তাঁরা হলেন ওয়েন্দেল, লুকাস মউরা, জোয়াও গোমেজ, গারসন ও এস্তেভাও। তবে আগামীকাল ভোরের ম্যাচে একাদশে একটি পরিবর্তন আনার কথা জানা গেছে। যেখানে লুইস হেনরিকের পরিবর্তনে দেখা যাবে এনদ্রিককে। আগের ম্যাচে বেঞ্চে বসেই কাটান রিয়াল মাদ্রিদের এই উদীয়মান স্ট্রাইকার।

দায়িত্ব নেওয়ার পর থেকেই অবশ্য আক্রমণভাগে বারবার পরিবর্তন আনছেন দরিভাল। ইংল্যান্ড ও স্পেনের বিপক্ষে ম্যাচে তিনি খেলিয়েছিলেন রাফিনিয়া, ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগোকে।

মেক্সিকোর বিপক্ষে খেলান সাভিনিও, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি ও এভানিলসনকে। পরের দুই ম্যাচে যুক্তরাষ্ট্র ও কোস্টারিকার বিপক্ষে তিনি আবার ফিরিয়ে আনেন রাফিনিয়া, ভিনিসিয়ুস জুনিয়র ও রদ্রিগোকে। কোপায় প্যারাগুয়ের বিপক্ষে খেলান সাভিনিও, ভিনিসিয়ুস ও রদ্রিগোকে।

এরপর কলম্বিয়ার বিপক্ষে ফিরিয়ে আনেন রাফিনিয়া, ভিনিসিয়ুস ও রদ্রিগোকে। কার্ড নিষেধাজ্ঞায় কোপার শেষ আটে ভিনিসিয়ুস বাদ পড়লে তাঁর জায়গায় পরের ম্যাচে খেলান এনদ্রিককে। এরপর ইকুয়েডরের বিপক্ষে ভিনি ও রদ্রিগোর সঙ্গে ছিলেন হেনরিক। আর এবার ভিনি ও রদ্রিগোর সঙ্গে দেখা যাবে এনদ্রিককে। এখন শেষ পর্যন্ত ফরোয়ার্ড লাইনে কোন তিনজনকে দরিভাল স্থায়ী জায়গা দেন, সেটাই দেখার অপেক্ষা।

দক্ষিণ আমেরিকান বাছাইয়ে ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের চারে ব্রাজিল। সমান ম্যাচে তাদের চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে শীর্ষে আর্জেন্টিনা।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ: আলিসন, দানিলো, মার্কিনিউস, গ্যাব্রিয়েল মাগালায়েস, গিলের্মে আরনা, আন্দ্রে, লুকাস পাকেতা, ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো ও এনদ্রিক।

এসএম