tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২৬ জুন ২০২৩, ১৭:২৯ পিএম

আনসার-ভিডিপির প্রথম নারী অতিরিক্ত মহাপরিচালক ফাতেমা


1

ঢাকা রেঞ্জের উপ-মহাপরিচালক হিসেবে দায়িত্বে থাকা ফাতেম সুলতানা বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রথম নারী অতিরিক্ত মহাপরিচালক হিসেবে পদোন্নতি পেয়েছেন।


সোমবার (২৬ জুন) বাহিনীর সদর দফতর অডিটোরিয়ামে অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসান তাকে র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- উপ-মহাপরিচালক (প্রশাসন) কর্নেল মো. নাজিম উদ্দিন এবং উপ-মহাপরিচালক (অপারেশনস) এ কে এম জিয়াউল আলম, বিভিন্ন পদবির কর্মকর্তা-কর্মচারী ও ব্যাটালিয়ন আনসার সদস্যরা।

গত বৃহস্পতিবার (২২ জুন) উপ-মহাপরিচালক থেকে পদোন্নতি পেয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রথম নারী অতিরিক্ত মহাপরিচালক হওয়ার গৌরব অর্জন করেন ফাতেমা সুলতানা । তার এ পদোন্নতিতে বাহিনীতে আরেকটি নতুন অধ্যায়ের সূচনা হলো।

আনসার সদর দফতরের সহকারী পরিচালক জাহিদুল ইসলাম জানান, ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর ৮ম বিসিএস এর মাধ্যমে সহকারী পরিচালক হিসেবে আনসার ক্যাডারে যোগদান করেন তিনি। ঢাকা জেলায় সহকারী পরিচালক হিসেবে কর্মজীবন শুরু করেন এবং পরে তিনি সহকারী পরিচালক হিসেবে কুমিল্লা রেঞ্জ, সদর দপ্তরের যোগাযোগ, রেকর্ড (ব্যাটালিয়ন) ও প্রকল্প প্রশিক্ষণ শাখায় দায়িত্ব পালন করেন।

এরপর উপ-পরিচালক হিসেবে সদর দফতরের ভাণ্ডার, ভিডিপি প্রশিক্ষণ শাখা এবং আনসার-ভিডিপি একাডেমি, জেলা আনসার ও ভিডিপি কার্যালয় নারায়ণগঞ্জ এবং ৩৩ আনসার ব্যাটালিয়নে দায়িত্ব পালন করেন। সদর দফতরের আনসার প্রশিক্ষণ, সিএইচটি অপস্ শাখা এবং আনসার-ভিডিপি একাডেমিতে পরিচালক (সদর) এর দায়িত্ব পালন করেন। এছাড়া উপ-মহাপরিচালক হিসেবে বাহিনীর রাজশাহী এবং ঢাকা রেঞ্জ কার্যালয়ে রেঞ্জ কমান্ডারের দায়িত্ব পালন করেন।

ফাতেম সুলতানা বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে যোগদানের পর মৌলিক প্রশিক্ষণের পাশাপাশি প্রশিক্ষক প্রশিক্ষণ, বুনিয়াদী প্রশিক্ষণ এবং ইনফরমেশন নিড এন্ড সিস্টেম ডিজাইন প্রশিক্ষণ সম্পন্ন করেন। সেই সাথে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভাইটাল ইনস্টলেশন সিকিউরিটি কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি জাপান ভ্রমণ করেন।

প্রসঙ্গত, ফাতেমা সুলতানা চাঁদপুর জেলার মতলব উপজেলার লুধুয়া গ্রামের বাসিন্দা। তিনি কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক মরহুম সুলতান আহম্মেদ খান এবং বেগম জাহানারা খানের সন্তান। ব্যক্তি জীবনে তিনি বিবাহিত। তার স্বামী একজন ব্যাংকার ছিলেন। তিনি এক পুত্র সন্তানের জননী।

এন