tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১০ সেপ্টেম্বর ২০২২, ২১:০৫ পিএম

চাকরিপ্রত্যাশীদের আন্দোলনে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদ


সম্মেলন

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে আন্দোলনরতদের ওপর পুলিশের লাঠিচার্জের প্রতিবাদ জানিয়েছে চাকরিপ্রত্যাশী যুব প্রজন্ম। শনিবার (১০ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিবাদ জানায় সংগঠনটি।


সংবাদ সম্মেলনে সংগঠনটির সমন্বয়কারী সাজিদ সেতু বলেন, বয়সসীমা ৩৫ এর দাবিতে আমরা শাহবাগে জনসমাবেশ আয়োজন করি, যেখানে প্রায় পাঁচশ সাধারণ শিক্ষার্থী তথা চাকরি প্রত্যাশী শিক্ষার্থীরা একত্রিত হন। জনসমাবেশের এক পর্যায়ে বিক্ষুব্ধ ছাত্রজনতা শাহবাগ চৌরাস্তায় সহিংসভাবে অবস্থান নেন।

তিনি বলেন, পুলিশের সঙ্গে বাগবিতণ্ডার এক পর্যায়ে পুলিশ শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। রাস্তা থেকে সরে যাওয়ার পর অতর্কিত শুরু হয় এডিসি হারুনের নেতৃত্বে নৃশংস হামলা ও নির্যাতন। রাজপথে প্রকাশ্যে হায়েনার মতো ঝাঁপিয়ে পড়ে পুলিশ। নারীদেরও নির্যাতন করা হয়েছে। আপনাদের নিকট আমরা কয়েকটি প্রশ্ন রাখতে চাই।

১. রাস্তা ছেড়ে দেওয়ার পরও কেন এডিসি হারুন অতীতের ন্যায় সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলে পড়লেন? এ বিষয়ে উপর মহল থেকে তিনি কি নির্দেশনা প্রাপ্ত হয়েছিলেন?

২. কোন বিধি বা আইন মোতাবেক পুলিশের পুরুষ সদস্যরা নারী শিক্ষার্থীদের ওপর রাজপথে প্রকাশ্য নির্যাতন করেন? এটি কি নারী নির্যাতন নয়?

৩. সাংবাদিককে প্রকাশ্যে পুলিশের টিম গতকাল পিটিয়েছে। এ অধিকার তাদের কে দিয়েছে?

তিনি বলেন, সব হামলা ও নির্যাতনের ভিডিও ফুটেজ অনলাইন ও প্রিন্ট মিডিয়ায় গতকাল থেকে ভাইরাল হয়েছে। এ বিষয়ের সুষ্ঠু বিচারের দাবি আমরা জানাই।

সাজিদ সেতু বলেন, নির্বাচনী ইশতেহারে উল্লেখের পরও সরকার শিক্ষার্থীদের নিয়মিত উপেক্ষা করে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী ব্যতীত সব উচ্চ পর্যায়ের নেতাদের নিকট আমরা করুণভাবে দাবি জানিয়ে আসছি। প্রধানমন্ত্রীর দপ্তরে গত তিন মাসে অন্তত পাঁচ বার দেখা করার অনুমতি চেয়ে আমরা ডকুমেন্ট দিয়েছি। আপনারা আমাদের দয়া করে বলতে পারেন, কী করলে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ পেতে পারি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সোনিয়া চৌধুরী, তানভীর হোসেন, রেজোয়ানা সুলতানা, মানিয়া সুমি, মোজাম্মেল নিয়াজী, ইমতিয়াজ হোসেন, ইউসুফ জামিল, সুমাইয়া চৌধুরী, আসিফ হাসান, রাজ্জাক হাবিব, মোশাররফ পাঠান, সুলতানা প্রমুখ।

এমআই