tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ১৯ জুন ২০২২, ১১:১৭ এএম

সম্পূর্ণ কোরআন হাতে লিখলেন ঢাবি শিক্ষার্থী জারিন তাসনিম


Jarin Tasnim Dia-2022

বিশ্বনবী হযরত মুহাম্মদ (স:)’র উপর নাজিলকৃত পবিত্র মহাগ্রন্থের প্রতি গভীর ভালবাসা এবং মহান স্রষ্টা আল্লাহর প্রেমের আশিক হয়ে সম্পূর্ণ কোরআন শরীফ হাতে লিখলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী জারিন তাসনিম দিয়া।


করোনাকালীন লকডাউনে ঘরে বসে নিজের অবসর সময় পার করতে পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন হাতে লিখতে শুরু করেন। অবশেষে দেড় বছরে সম্পূর্ণ ৩০ পারার ১১৪টি সুরাই লিখে শেষ করেছেন।

ঢাবির ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী দিয়া দেশের ৫০০ মসজিদে তার হস্তলিখিত কোরআন উপহার দিতে চান।

জারিন তাসনিম জানান, এই কাজে তাকে সব থেকে বেশি উৎসাহ দিয়েছেন তার মা-বাবা। ঘরে টানিয়ে রাখার জন্য আয়াতুল কুরসি লিখার পর তিনি এই পবিত্র কাজের অনুপ্রেরণা পান।

তিনি আরও বলেন, আমি এই দেড় বছর সবসময় আমার লেখার সরঞ্জাম কাছে রেখেছি। যখন গ্রামের বাড়ি গেছি তখনও সব সঙ্গে নিয়ে গেছি যাতে লেখা বন্ধ না থাকে। আমার লেখা কোরআনটি কিন্তু এখন পর্যন্ত ৩০ বার খতম হয়েছে।

কারণ, লেখা শেষে এটি ৩০ জন হাফেজকে দিয়ে সম্পাদনার কাজ করা হয়। তারা আমাকে যে ভুলগুলো দেখিয়ে দিয়েছেন সেগুলো আমি আবার ফ্লুইড দিয়ে ঠিক করেছি।

৩০ জন হাফেজের সম্পাদনা শেষে পবিত্রগ্রন্থটি বাঁধাই করে রুপ দেওয়া হয় পূর্ণাঙ্গ কোরআন শরিফে। প্রায় সাড়ে ১৪শ’ বছর আগে হজরত মোহাম্মদ (সা.)-এর ওপর কোরআন নাজিল হওয়ার পর এভাবেই হাতে লিখে পবিত্র বাণী সংরক্ষণ করা হতো।

ঢাবির এই শিক্ষার্থী বলেন, তার ইচ্ছা ৫০০ মসজিদে আমার হাতে লেখা কোরআন শরীফ বিনামূল্যে বিতরণ করব। আমি চাই আমার হাতে লেখা কোরআনটি সবাই পড়ুক।

দিয়ার শিক্ষাজীবনে মাদ্রাসা পড়ার সুযোগ হয়নি। শুধুমাত্র আল্লাহপাকের প্রতি ভালোবাসা থেকেই এই উদ্যোগ।

এইচএন