tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৭ ডিসেম্বর ২০২১, ২০:০৯ পিএম

রোববার থেকে করোনার বুস্টার ডোজ: স্বাস্থ্যমন্ত্রী


স্বাস্থমন্ত্রী.jpg

আগামী রোববার (১৯ ডিসেম্বর) থেকে ট্রায়ালে করোনাভাইরাসের বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।


আগামী রোববার (১৯ ডিসেম্বর) থেকে ট্রায়ালে করোনাভাইরাসের বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ শুক্রবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া এলাকায় শুভ্র সেন্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রথমে সম্মুখসারির ডাক্তার, নার্স, সরকারি কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মী এবং বয়স্কদের এই বুস্টার ডোজের আওতায় আনা হবে।

তিনি বলেন, যারা ৬০ বছরের ঊর্ধ্বে আছেন, গুরুতর অসুস্থ, তাদের বুস্টার ডোজ দেওয়া হবে। সারাদেশে এক যোগে আগামী রোববার শুরু হবে।

করোনা ভাইরাস প্রতিরোধী টিকার ২ টি ডোজ দেওয়া হলেও কোনো কোনো দেশে আরও একটি ডোজ দেওয়া হচ্ছে। তৃতীয় ডোজটিকে বলা হয় বুস্টার।

দেশের প্রায় ৭ কোটি মানুষকে করোনাভাইরাসের প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে এবং প্রায় সাড়ে চার কোটি মানুষকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া সম্পন্ন হয়েছে বলেও তিনি জানান।

করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি মোহাম্মদ সহিদুল্লা ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের বুস্টার ডোজের সুপারিশ করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুস্টার ডোজ দেওয়ার নির্দেশনা দেন।

মন্ত্রী বলেন, করোনা দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে এসেছে। শীতের মধ্যে আর কোনো ঢেউ না আসে এ বিষয়ে এখনই সর্তক হতে হবে।

এইচএন