tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ৩০ মার্চ ২০২৩, ২০:১৩ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে ২ হেলিকপ্টারের সংঘর্ষে নিহত ৯


download

যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যে প্রশিক্ষণ চলার সময় সেনাবাহিনীর ২টি ব্ল্যাকহক হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ৯ জন নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।


বৃহস্পতিবার (৩০ মার্চ) ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ দিন সকালে কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেসেয়ার টুইটারে জানান, ফোর্ট ক্যাম্পবেল থেকে খারাপ খবর এসেছে।

হেলিকপ্টারের সংঘর্ষ হওয়া ঘাঁটিটি নাশভিলের ৬০ মাইল উত্তর পূর্ব দিকের কেন্টাকি-টিনাসের ট্রিগ কাউন্টিতে অবস্থিত। ঐ ঘাঁটিতে ১০১ তম এয়ারবোর্ন রেজিমেন্ট এবং ১৬০ স্পেশাল অপারেশন এভিয়েশন রেজিমেন্টের সেনারা অবস্থান করেন।

স্থানীয় সংবাদমাধ্যম ডব্লিউকেডিজেড রেডিওকে এক প্রত্যক্ষদর্শী জানান, হেলিকপ্টার ২টি খুবই নিচে নেমে আসে। বাড়ির কাছাকাছি চলে এলে প্রচণ্ড শব্দ এবং বিকট বিস্ফোরণ হয় এবং হঠাৎ করে সবকিছু বন্ধ হয়ে যায়।

তিনি আরও জানান, আমরা ট্রাক থেকে নেমে দ্রুত ঘটনাস্থলে গিয়ে দেখতে পাই, ২টি হেলিকপ্টার পড়ে আছে।

ডব্লিউকেডিজেড রেডিও জানায়, দুর্ঘটনাস্থল থেকে আধা মাইল দূরে থাকেন ট্রিগ কাউন্টির কারা পরিদর্শক জেমস হিউজ। তার ধারণা, হেলিকপ্টারগুলোর মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়েছে।

ফোর্ট ক্যাম্পবেল ঘাঁটির মুখপাত্র ননডিস থুরমান জানান, বুধবার (২৯ মার্চ) স্থানীয় সময় রাত ১০ টার দিকে ট্রিগ কাউন্টির, ৬৮ নম্বর মহাসড়কের কাছে ২টি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।

তিনি আরও জানান, হেলিকপ্টারগুলো ছিল ব্ল্যাকহক মডেলের। এগুলো পরিচালনা করত ১০১তম এয়ারবোর্ন ডিভিশন। ক্রুরা নিয়মিত প্রশিক্ষণের অংশ হিসেবে এগুলো উড়াচ্ছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, এ ঘটনায় কমপক্ষে ৯ জন নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এ দুর্ঘটনার সময় আবহাওয়া স্বাভাবিক ছিল।

২০২২ সালের জুলাইয়ে ৫ মিলিয়ন ডলার খরচ করে এ হেলিক্প্টার প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধন করা হয়। কঠিন পরিস্থিতির বাস্তব ধারণা পাওয়া যাবে এমন ডিজাইন করে এটি তৈরি করা হয়।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ফোর্ট ক্যাম্পবেল থেকে প্রথমবারের মতো একটি ইউএইচ ৬-আলফা ব্ল্যাকহক হেলিকপ্টার মানুষ ছাড়াই উড়ানো হয়। বৃহস্পতিবারের দুর্ঘটনার সাথে এই পোগ্রামের কোনো ত্রুটির সংশ্লিষ্টতা আছে কিনা সেটি খতিয়ে দেখা হচ্ছে।

এন