tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৪ অগাস্ট ২০২৩, ১০:১৬ এএম

বাংলাদেশী পর্যটকদের প্রথম পছন্দ ভারত: ডা. রাজীব রঞ্জন


2
বাংলাদেশী পর্যটকদের প্রথম পছন্দ ভারত: ডা. রাজীব রঞ্জন

বাংলাদেশী পর্যটকদের প্রথম পছন্দ ভারত উল্লেখ্য করে ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন বলেছেন, বর্তমানে ভারত পৃথিবীর ভ্রমণপিপাসুদের কাছে আকর্ষণীয় ঠিকানায় পরিণত হয়েছে।


রোববার (১৩ আগস্ট) বিকেলে চট্টগ্রাম মহানগরীর পেনিন্সুলা হোটেলে ‘ওয়েলকামস টু ইন্ডিয়া, এ ট্যুরিজম প্যারাডাইস' শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন।

চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাইকমিশন এই অনুষ্ঠানের আয়োজন করে।৩ ডা. রাজীব রঞ্জন বলেন, বৈচিত্র্য যাকে বলে সেটি ভারতেই কেবল পাওয়া সম্ভব। মরুভূমি, বরফ, পাহাড়, সমুদ্র, পর্বত, বৃষ্টি সবই পাওয়া যাবে একটি মাত্র দেশে। যা পৃথিবীর অন্য কোথাও পাওয়া যাবে না।

তিনি বলেন, শুধু তাই নয় ভারতে যেসব ঐতিহাসিক স্থাপনা রয়েছে যেমন তাজমহল, কুতুব মিনার, এসব দেখতে পর্যটকরা আসেন। একদিকে হিন্দুদের বিভিন্ন তীর্থক্ষেত্র, অন্যদিকে মুসলমানদের আজমীর, পাঞ্জাবে গোল্ডেন টেম্পল, বুদ্ধ গয়া, জৈন ধর্মের প্রবর্তক মহাবীরের জন্মস্থান।

তিনি আরো বলেন, কী নেই ভারতে। তাই কথায় আছে যা নেই ভারতে, তা নেই পৃথিবীতে।

তিনি বলেন, ভারতে পর্যটকদের পরিসংখ্যানে দেখা যায় বাংলাদেশ থেকে প্রতি বছর প্রচুর পরিমাণ পর্যটক যান। গত কয়েক বছর আগে বাংলাদেশ ছিল প্রথম স্থানে, যেখান থেকে সর্বোচ্চ পর্যটক ভারতে গিয়েছিল।

তিনি বলেন, শুধু তাই নয় ভারতে চিকিৎসার জন্য প্রচুর মানুষ বাংলাদেশ থেকে যান। পর্যটক ও চিকিৎসার জন্য যারা ভারতে যান তাদের সব সময় স্বাগতম জানায় ভারত সরকার। ভারত পর্যটকদের সুবিধার জন্য নানা পদক্ষেপ নিয়েছে। ফলে সারা পৃথিবীর মানুষের কাছে ভ্রমণের জন্য ভারত এখন স্বর্গ।

তিনি ভারত ভ্রমণ করে বৈচিত্র্যময় অভিজ্ঞতা অর্জনের জন্য বাংলাদেশীদের প্রতি অনুরোধ করেন। অনুষ্ঠানে চট্টগ্রামের বিভিন্ন গণমাধ্যমে কর্মী, ব্যবসায়ী এবং ট্যুরিজম সম্পর্কিত ব্যক্তিরা অংশগ্রহণ করেন। সূত্র : ইউএনবি

এন