tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৬ মার্চ ২০২২, ১৯:১১ পিএম

স্বাধীনতার অর্ধশতাব্দী অতিক্রান্ত, স্বেচ্ছাতন্ত্র জাতির ঘাড়ে চেপে বসেছে : সেলিম উদ্দিন


Pic-1 (2)

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমীর মুহাম্মদ সেলিম উদ্দিন বলেছেন, সাম্য, সামাজিক ন্যায়বিচার, আইনের শাসন ও উদার গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যই আমরা সর্বাত্মক মুক্তিসংগ্রামের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছি। কিন্তু স্বাধীনতার অর্ধশতাব্দী অতিক্রান্ত হলেও আমাদের প্রাপ্তি কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছেনি।


সাম্যের পরিবর্তে বৈষম্য, ন্যায়বিচারের পরিবর্তে অবিচার, আইনের শাসনের পরিবর্তে জুলুমবাজী আর গণন্ত্রের পরিবর্তে স্বেচ্ছাতন্ত্র জাতির ঘাড়ে চেপে বসেছে। এমতাবস্থায় দেশ ও জাতিতে শ্বাসরুদ্ধকর পরিস্থিতি থেকে মুক্ত করতে হলে দলমত নির্বিবেশে সকলকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে হবে।

তিনি মুক্তিযুদ্ধে শহীদ ও জীবিত বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বীর শহীদদের স্বপ্নবাস্তবায়নে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

Pic (3)

তিনি আজ রাজধানীতে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের দক্ষিণখান থানা পশ্চিম আয়োজিত স্বাধীনতা দিবস ফুটবল টুর্নামেন্ট ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

থানা আমীর মাওলানা জামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির রক্তব্য রাখেন উত্তরা পূর্ব জোন পরিচালন ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা।

উপস্থিত ছিলেন বিমানবন্দর থানা আমীর এ্যাডভোকেট ইব্রাহিম খলিল, বিশিষ্ট সমাজসেবক আব্দুল মতিন ফরহাদ, জামায়াত নেতা নজরুল ইসলাম শহীদ, ক্রীড়া সংগঠক ফিরোজ মোল্লা ও শিক্ষাবিদ আশরাফুল আলম প্রমূখ। আলোচনা সভাশেষে প্রধান অতিথি বিজয়ী ক্রীড়াবিদদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

সেলিম উদ্দিন বলেন, ক্রীড়া-সংস্কৃতিচর্চা স্বাস্থ্যবান ও মননশীল জাতি গঠন এবং নতুন প্রজন্মের সুপ্ত প্রতিভার বিকাশে সহায়ক হয়। মূলত যুবসমাজকে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত করতে হলে সুস্থ্যধারার ক্রীড়া-সংস্কৃতি চর্চাকে পৃষ্ঠপোষকতা দিতে হবে। তাই প্রতিভাবান ক্রীড়াবিদ সৃষ্টিতে সরকার, ক্রীড়া সংগঠন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান, চ্যারিটি সংস্থা সহ সমাজের বিত্তবান মানুষকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, আজকের দিনের যুবসমাজই আগামী দিনের জাতির ভবিষ্যৎ। ইসলামের সূচনালগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত দ্বীন প্রতিষ্ঠার আন্দোলনে যুবসমাজই অগ্রসৈনিকের ভূমিকা পালন করেছে। আমাদের স্বাধীনতা সংগ্রাম ও সকল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামসহ জাতির যেকোন ক্রান্তিকালে যুবসমাজ থেকেছে আপোষহীন।

তাই ন্যায় ও ইনসাফপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় যুবসমাজকে নেতৃত্বের জন্য যোগ্যতর করে গড়ে তুলতে হবে। তিনি মহান বিজয়ের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আর্ত-মানবতার কল্যাণে যুব সমাজকে ঐক্যবদ্ধ সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহবান জানান।

তিনি আরো বলেন, মূলত, দেশে গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধের বিচ্যুতির কারণেই আইনের শাসন প্রাতিষ্ঠানিক ভিত্তি পায়নি। সংবিধানে সর্বশক্তিমান আল্লাহর ওপর আস্থা কথা বলা হলেও রাষ্ট্রাচারের কোন ক্ষেত্রেই সে প্রতিফলন নেই।

মূলত, ইসলাম ও ইসলামী মূল্যবোধই হচ্ছে আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের রক্ষাকবজ। কিন্তু শাসকগোষ্ঠী বিভিন্ন তন্ত্রমন্ত্রের কথা বলে জনগণকে বিভ্রান্ত করে জাতিকে এক অনিশ্চিত গন্তব্যের দিকে ঠেলে দিচ্ছে।

কথিত উন্নয়নের ঢাকঢোল পিটিয়ে গণমানুষের ভোটের অধিকারকে পাশকাটানোর চেষ্টা করা হচ্ছে। তাই দেশের মানুষের ভোট ও ভাতের অধিকার ফিরিয়ে দিতে হলে বৃহত্তর জাতীয় ঐক্যের কোন বিকল্প নেই। তিনি ন্যায়-ইনসাফের ভিত্তিতে ইসলামী সমাজ প্রতিষ্ঠার আন্দোলনে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

পল্লবী থানা উত্তর

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে পল্লবী থানা উত্তরের উদ্যোগে নগরীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। থানা আমীর মাওলানা মুহাঃ সাইফুল কাদেরের সভাতিত্বে ও সেক্রেটারি রাইসুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারি সেক্রেটারি ডাঃ ফখরুদ্দীন মানিক। উপস্থিত ছিলেন রূপনগর থানা আমীর মুহাঃ নাসির উদ্দীন, জামায়াত নেতা নওশাদ আলম, আব্দুল্লাহ ও ম্স্তুাফিজুর রহমান প্রমূখ।

আলোচনা সভায় ডাঃ ফখরুদ্দীন মানিক বলেন, স্বাধীনতা ও সার্বভৌমত্ব প্রতিটি দেশ ও জাতির জন্যই আরাধ্য। আর আমরা সে স্বাধীনতা অনেক ত্যাগ ও কুরবানীর মাধ্যমে অর্জন করেছি। কিন্তু বিভেদের রাজনীতির কারণেই আমাদের অর্জিত স্বাধীনতার সুফল থেকে আমরা অনেকটাই বঞ্চিত হয়েছি। ক্ষমতাসীনদের অহমিকার কারণেই আমাদের স্বাধীনতা অর্থবহ হয়ে ওঠেনি। তাই স্বাধীনতার সুফল পেতে হলে আমাদেরকে নেতিবাচক রাজনীতির অশুভবৃত্ত থেকে বেড়িয়ে আসতে হবে। তিনি মুক্তিযুদ্ধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং তাদের স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানান ।

মিরপুর থানা উত্তর

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মিরপুর থানা উত্তরের উদ্যোগে নগরীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। থানা আমীর মনিরুল ইসলাম মৃধার সভাপতিত্বে ও সেক্রেটারি রফিকুল ইসলাম রিমনের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন নায়েবে আমীর এম লিয়াকত আলী, জামায়াত নেতা জামাল উদ্দিন ও মো. হাসানুল বান্না চপল।

বিমানবন্দর থানা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বিমানবন্দর থানার উদ্যোগে নগরীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। থানা আমির অ্যাডভোকেট ইব্রাহিম খলিলে সভাপতিত্বে ও থানা সেক্রেটারী মোঃ সুজরুল হক সুজনের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শুরা ও মহানগরী কর্মপরিষদ সদস্য ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা। উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুল্লাহ, থানা নায়েবে আমীর অধ্যক্ষ এনামুল হক শিপন, জামায়াত নেতা এডভোকেট আল মুত্তাকী বিল্লাহ, আবদুর রাহীম সাব্বীর, মাহবুবুল ইসলাম দিদার, আনিসুর রহমান, ইঞ্জিনিয়ার আজিম উদ্দিন বাদল, হারুনুর রশীদ, মোরশেদ আলম, ইঞ্জিনিয়ার নাছির উদ্দীন ও রফিকুল আলম প্রমূখ।

বাড্ডা থানা পশ্চিম

বাড্ডা পশ্চিম থানার উদ্দোগে স্থানীয় একটি মিলনায়তনে স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। গুপীপাড়া ওয়ার্ডের সেক্রেটারি রফিকুল ইসলামের সঞ্চালনায় ও থানা আমীর আব্দুস সবুর ফরহাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাড্ডা উত্তর থানার সম্মানিত সেক্রেটারি শাহাবুর রহমান সৈকত সহ থানা কর্মপরিষদ সদস লিয়াকত আলী ও লুৎফুল কবির মিঠু প্রমূখ।

হাতিরঝিল থানা পশ্চিম

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে হাতিরঝিল থানা পশ্চিমের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। থানা আমীর মু. আতাউর রহমান সরকারের সভাপতিত্বে ও সেক্রেটারি ইউসুফ আলী মোল্লার পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও হাতিরঝিল অঞ্চল পরিচালক হেমায়েত হোসেন। বিশেষ অতিথি ছিলেন উলামা বিভাগের সভাপতি ড. মাওলানা হাবিবুর রহমান। উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য আবু তানজিল, গোলাম মাওলা, রাশেদুল ইসলাম, শায়েস্তা খান, অধ্যাপক আবু তাহসিন ও শিবির সভাপতি আয়ান মাহমুদ প্রমূখ।

( প্রেস বিজ্ঞপ্তি )

এইচএন