tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৭:২৪ পিএম

ফিলিস্তিনকে সমর্থন ও ইসরাইলকে বয়কটের আহ্বান এরদোগানের


5884-66e9311f22da7

ফিলিস্তিনিদের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত এবং ইসরাইলকে বয়কটের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।


সোমবার (১৬ সেম্পেম্বর) তিনি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (পূর্বের টুইটার) অ্যাকাউন্টে একটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে তিনি ফিলিস্তিনিদের প্রতি স্থায়ী সমর্থন এবং ইসরাইলকে বয়কটের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেছেন।

এরদোগান বলেন, তুরস্ক সব সময় ফিলিস্তিনিদের প্রতিরোধ আন্দোলনকে সমর্থন করবে।

তিনি বলেন, আমরা আমাদের শব্দচয়ন, আমাদের কথা, আমাদের প্রার্থনা, আমাদের মানবিক সহায়তা এবং আমাদের সব সম্পদের মাধ্যমে ফিলিস্তিনি ভাইবোনদের পাশে আছি। ইসরাইলকে বয়কট আমাদের শক্তি যোগায়। নবী মুসার মতো, আমরা মিথ্যাকে অস্বীকার করি। ‘না’ বলুন, একটি অবস্থান নিন; ইসরাইলকে বয়কট আমাদের সম্পদ ধরে রাখতে সহায়তা করবে।

এরদোগানের এই বার্তা পুনরায় পোস্ট করেছেন প্রেসিডেন্সিয়াল কমিউনিকেশন ডিরেক্টর ফাহরেতিন আলতুন, যিনি ইসরাইলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। আলতুন বলেন, তুরস্ক হিসেবে আমরা ফিলিস্তিনি ভাইবোনদের অধিকার রক্ষার জন্য কাজ চালিয়ে যাব, ইসরাইলের অনাচার বন্ধ করতে আমরা প্রয়োজনীয় সব পদক্ষেপ নেব। যতক্ষণ না ফিলিস্তিন স্বাধীনতা লাভ করে, ততক্ষণ পর্যন্ত আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব।

প্রসঙ্গত, তুরস্ক ইসরাইলকে কঠোর সমালোচনা করে আসছে এবং হামাস নেতাদের সমর্থন দিয়ে আসছে। পশ্চিমা বিশ্বের সংখ্যাগরিষ্ঠের বিপরীতে ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীর মুক্তি আন্দোলনে পাশে থেকেছে। তুরস্ক জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নিতে চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছে।

এসএম