tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৯ নভেম্বর ২০২৩, ২০:২৭ পিএম

জামায়াতের সভা-সমাবেশ ও গণতান্ত্রিক আন্দোলনকে বন্ধ করা যাবে না: ড. হেলাল উদ্দিন


helal

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমীর অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন বলেছেন, বাংলাদেশের সংবিধান প্রতিটি নাগরিকের মত প্রকাশের স্বাধীনতা দিয়েছে।


বাংলাদেশ জামায়াতে ইসলামী একটি নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক দল হওয়া সত্বেও রাজনৈতিক প্রতিহিংসার বিবেচনায় তার নিবন্ধন বাতিলের রায় দিয়ে সে স্বাধীনতা হরণ করা হয়েছে। ন্যায়ভ্রষ্ট এই রায়ে জামায়াতের সভা-সমাবেশ ও গণতান্ত্রিক আন্দোলনকে বন্ধ করা যাবে না। একটি গণতান্ত্রিক ও আদর্শিক রাজনৈতিক দলকে এভাবে স্তব্ধ করে দেওয়া যায় না।

রোবাবর (১৯ নভেম্বর) সন্ধ্যায় ঢাকার সচিবালয় সড়কে বিক্ষোভ মিছিলে তিনি এসব একথা বলেন।

ড. হেলাল উদ্দিন বলেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার কোনো সুযোগ নেই। নিবন্ধন বাতিলের বিরুদ্ধে জামায়াতের আপিল খারিজ হলেও সংবিধান অনুযায়ী জামায়াতের স্বাভাবিক নিয়মে রাজনীতি করার সুযোগ পাবে। জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করার কোনো সুযোগ নেই। একই সাথে এই আওয়ামী ভোট চোরের বিরুদ্ধে জামায়াতের হরতাল চলছে এবং চলবে। অবিলম্বে ঘোষিত তফসিল বাতিল করতে হবে।

নতুন তফসিলের মাধ্যমে দেশে সকল দলের অংশগ্রহণে নির্বাচন দিতে হবে। না হলে বিক্ষুব্ধ এই জনতা ঘরে ফিরে যাবে না। একতরফার নির্বাচন জনগণ মানে না। নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল জনগণ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশন জনগণের মতামতকে তোয়াক্কা না করে একতরফা নির্বাচন করতে মরিয়া হয়ে পড়েছে। এমন নির্বাচন কমিশন দিয়ে কখনোই সুষ্ঠু নির্বাচন আশা করা যায় না। তাই অবিলম্বে এই তফসিল বাতিল করতে হবে। অন্যথায় হরতাল সহ দেশে গণআন্দোলনের মাধ্যমে ঘোষিত এই একতরফা তফসিল বাতিল করতে সরকারকে বাধ্য করা হবে।

এড. ড. হেলাল আরো বলেন, দেশে আইনের শাসন ও সুবিচার বলবৎ থাকলে এভাবে রাজনৈতিক দলের সাংবিধানিক অধিকার ক্ষুন্ন করা সম্ভব হতো না। জামায়াতে ইসলামীর মত একটি গণতান্ত্রিক ও নিয়মতান্ত্রিক সংগঠনের নিবন্ধন বাতিল করে ফ্যাসিবাদকে আরও উৎসাহিত করা হয়েছে। বিক্ষোভ মিছিলে আরো উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য শাহীন আহমেদ খান, অ্যাডভোকেট সুলতানুর রহমান, ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্বের সভাপতি আতিফুল ইসলাম আকিক, যুবনেতা ইমাম হোসাইন, মুজাহিদ শাহিন, আলমগীর হোসাইন সোহাগ, আ ফ ম ইউসুফ সহ জামায়াত ও শিবিরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীবৃন্দ।

এছাড়াও জামায়াতের নিবন্ধন সংক্রান্ত হাই-কোর্টের ন্যায়ভ্রষ্ট রায়ের প্রতিবাদে রাজধানীর বিভিন্ন এলাকায় ঢাকা মহানগরী দক্ষিণের বিক্ষোভ মিছিল কর্মসূচী পালিত হয়।

শনির আখড়া কদমতলীতে বিক্ষোভ মিছিল :

৯ নভেম্বর জামায়াতের নিবন্ধন সংক্রান্ত হাইকোর্টের ন্যায়ভ্রষ্ট রায়ের প্রতিবাদে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে শনির আখড়া কদমতলী এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি মুহাম্মদ কামাল হোসাইন। এসময় আরও উপস্থিত ছিলেন মহানগরী কর্মপরিষদ সদস্য ও শ্রমিক কল্যাণ ফেডারেশনের মহানগরী দক্ষিণের সেক্রেটারি হাফিজুর রহমান, মহানগরী দক্ষিণের মজলিসে শুরার সদস্য মু. শাহজাহান খান, আবদুর রহীম জীবন,মাওলানা আমিরুল ইসলাম, মুহাম্মদ মহিউদ্দিন, কবিরুল ইসলাম, যাত্রাবাড়ী থানা আমীর সাদেক বিল্লাহ, যাত্রাবাড়ী দক্ষিণ থানা আমীর নওশদ আলম ফারুক, মাওলানা বাইজিদ হাসান, এডভোকেট একে আজাদ ইঞ্জি. হাবিবুর রহমান ও মহানগরী দক্ষিণ ছাত্রশিবিরের নেতা দেলাওয়ার হোসেন প্রমুখ।

কামাল হোসাইন বলেন, বর্তমান সরকার নিজেদের ক্ষমতাকে কুক্ষিগত করে রাখতে জামায়াতের বিরুদ্ধে ন্যায়ভ্রষ্ট রায় দিয়েছে। একেরপর এক দেশে এসব অন্যায় চলতে থাকলে দেশ চরম সংকটে পড়বে। জনগণের ভোটাধিকার রক্ষা ও গণতন্ত্রকে সমুন্নত রাখতে কোনো দেশপ্রেমিক মানুষ এ অবস্থায় ঘরে বসে থাকতে পারে না।

ধানমন্ডির ২৭নং সড়কে বিক্ষোভ মিছিল :

জামায়াতের নিবন্ধনের আপিল খারিজের প্রতিবাদে এবং প্রহসনের তফসিল বাতিল, কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠা, সরকারের পদত্যাগ ও আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ বিরোধী দলের গ্রেপ্তারকৃত সকল নেতা-কর্মীর অনতিবিলম্বে মুক্তির দাবিতে দেশব্যাপী ৪৮ ঘন্টা হরতালের ১ম দিন বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে রাজধানী ধানমন্ডি ২৭নং সড়কে আজ সন্ধ্যায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব প্রদান করেন মহানগরী মজলিসে শূরা সদস্য এড জসীম উদ্দিন তালুকদার, আবু শাহাদাত মোহাম্মদ আলী, জাহিনুর রহমান, মাহবুব রশীদসহ থানা সেক্রেটারি গোলাম ছরওয়ার, আহমদ যোবায়ের এড. আব্দুল বারী, ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ছাত্রনেতা হাফেজ রাশেদুল ইসলাম, ঢাকা কলেজ শাখা সভাপতি শিশির হোসাইন, সেক্রেটারি মুস'আব আবদুল্লাহ ও অন্যান্য সর্বস্তরের নেতা-কর্মীবৃন্দ।

খিলগাঁও এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ:

জামায়াতের নিবন্ধনের আপিল খারিজের প্রতিবাদে এবং প্রহসনের তফসিল বাতিল, কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠা, সরকারের পদত্যাগ ও আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ বিরোধী দলের গ্রেপ্তারকৃত সকল নেতা-কর্মীর অনতিবিলম্বে মুক্তির দাবিতে দেশব্যাপী ৪৮ ঘণ্টা হরতালের ১ম দিন বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে রাজধানী খিলগাঁও এলাকায় আজ সন্ধ্যায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য জনাব শামসুর রহমান এর নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন মহানগরী কর্ম পরিষদ সদস্য আব্দুস সালাম, মজলিসে শুরা সদস্য আবু নাবিল, আব্দুল্লাহ আল আমিন, মতিউর রহমান, এডভোকেট রিয়াজ উদ্দিন, মো. শাহজাহান, আসিফ আদনান, মাহমুদুর রহমান ও ইসলামী ছাত্রশিবির ঢাকা মহানগরীর পূর্ব শাখার এইচআরডি সম্পাদক তাজুল ইসলাম ফয়সাল, বিজ্ঞান সম্পাদক হাসিব আহমেদ, খিলগাঁও থানা সভাপতি নাঈম ইসলাম সহ বিভিন্ন পর্যায়ের জামায়াত শিবির নেতৃবৃন্দ নেতৃবৃন্দ।