tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৭ অগাস্ট ২০২৩, ০৯:০১ এএম

মরক্কোতে সড়ক দুর্ঘটনায় নিহত ২৪


1

উত্তর আফ্রিকান দেশ মরক্কোর মধ্যাঞ্চলীয় আজিলাল প্রদেশে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় অন্তত ২৪ জন যাত্রী নিহত হয়েছেন।


রোববার (৬ আগস্ট) সকালের দিকে একটি মিনিবাস উল্টে তাদের মৃত্যু ঘটে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ডেমনেট শহরের একটি সাপ্তাহিক বাজারে যাত্রীদের বহনকারী মিনিবাসটি উল্টে গেলে তারা নিহত হন। এই দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।

মরক্কোর সংবাদমাধ্যম মরক্কোওয়ার্ল্ড নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, দুর্ঘটনায় নিহতরা স্থানীয় বাজারে যাচ্ছিলেন। মিনিবাসটি আইত আনানাস এলাকা থেকে পাহাড়ি রাস্তা দিয়ে ডেমনেটের দিকে যাওয়ার সময় দুর্ঘটনার কবলে পড়ে।

দেশটির টেলিভিশন চ্যানেল টুএম বলছে, ভয়াবহ দুর্ঘটনার পর উদ্ধার অভিযান পরিচালনা করতে জরুরি পরিষেবা এবং স্থানীয় কর্তৃপক্ষকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

আহতদের চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। তবে এই দুর্ঘটনায় কতজন আহত হয়েছেন, তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

মরক্কো এবং উত্তর আফ্রিকার অন্যান্য দেশের প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটে। গত মার্চে দেশটির প্রত্যন্ত এলাকা ব্রাচৌয়ায় চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় একটি মিনিবাস গাছের সাথে ধাক্কা খায়। এতে ওই বাসের ১১ আরোহী মারা যান বলে স্থানীয় কর্মকর্তারা সেই সময় জানিয়েছিলেন।

দেশটির অনেক দরিদ্র মানুষ গ্রামাঞ্চলে ভ্রমণের জন্য কোচ ও মিনিবাস ব্যবহার করেন। গত বছরের আগস্টে মরক্কোর অর্থনৈতিক রাজধানী কাসাব্লাঙ্কার পূর্ব দিকে একটি বাস উল্টে ২৩ জন নিহত এবং ৩৬ জন আহত হন।

দেশটির জাতীয় সড়ক নিরাপত্তা সংস্থার তথ্য অনুযায়ী, দেশটিতে সড়ক দুর্ঘটনায় বছরে গড়ে প্রায় সাড়ে তিন হাজার মানুষের প্রাণহানি ও আহত হন আরও ১২ হাজারের বেশি মানুষ। অর্থাৎ দেশটিতে প্রত্যেক দিন গড়ে প্রায় ১০ জনের প্রাণ যায় সড়ক দুর্ঘটনায়।

২০২২ সালে দেশটিতে সড়ক দুর্ঘটনায় ৩ হাজার ২০০ নিহত হয়েছেন। সূত্র: এএফপি, মরক্কোওয়ার্ল্ড নিউজ।

এন