tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
প্রবাস প্রকাশনার সময়: ২৪ জুলাই ২০২৪, ০২:৫৫ এএম

বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল সংযুক্ত আরব আমিরাত


image_105619_1721758749

সাময়িকভাবে বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গত ২০ জুলাই আমিরাতের দুবাইয়ে কোটা সংস্কার আন্দোলনে সংহতি প্রকাশ করে মিছিল করে বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশি। ওই ঘটনার পরিপ্রেক্ষিতেই এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।


বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মিছিলের বিষয়টি আরব আমিরাতের আইনের পরিপন্থি হওয়ায় ৫৭ জনকে গ্রেপ্তার করে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এ নিষেধাজ্ঞার আওতায় সবধরনের ভিসা অন্তর্ভুক্ত কি না, সে বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, যারা দুবাইয়ে মিছিল-মিটিং করেছে, তারা বিএনপি-জামায়াতের দুষ্টচক্র। তারেক রহমানের নেতৃত্বে দেশবিরোধী চক্রান্তে লিপ্ত দেশদ্রোহীরা। তাদের বিরুদ্ধে ওই দেশ আইনানুগ ব্যবস্থা নিয়েছে। সাধারণ বাংলাদেশিরা এর সঙ্গে সম্পৃক্ত নয়। দূতাবাসসহ সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে আরও তথ্য পাওয়ার চেষ্টা করছি।

বায়রার সভাপতি আলী হায়দার চৌধুরী বলেন, সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। ২০২৩-২৪ অর্থবছরে সর্বাধিক রেমিট্যান্স এসেছে আমিরাত থেকেই। দেশটিতে নতুন শ্রমিক পাঠাতে না পারলে রেমিট্যান্স আয় বৃদ্ধির সম্ভাবনা কমে আসবে। অন্যান্য দেশের শ্রমবাজারে এর তেমন প্রভাব নেই। কারণ প্রতিটি দেশ তাদের নিজস্ব পলিসি অনুসরণ করে।

এনএইচ