tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৬ জুন ২০২৪, ১৮:৩২ পিএম

প্রস্তাবিত বাজেটকে দেশবিরোধী বললেন মির্জা ফখরুল


fokhrul-2

২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটকে বাংলাদেশ বিরোধী বাজেট বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


মির্জা ফখরুল ইসলাম আলমগীর বললেন, এ বাজেটে জনগণের জন্য কিছু নেই। আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ায়, সাধারণ মানুষের ওপর চাপ বাড়বে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট পেশের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

বিএনপির মহাসচিব আরও বলেন, বাজেটের সাথে আবারও সবকিছুর দাম বাড়বে। মানুষ আর পারছে না। নতুন করে কর্মসংস্থানের সুযোগও নেই। এ সময় মেগাপ্রজেক্টের নামে মেগা দুর্নীতির জন্য সরকার এই বাজেট দিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আজ বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় বাজেট পেশ করা শুরু করেন তিনি। এর আগে, দুপুরে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রথমবারের মতো এই বাজেট দিয়েছেন। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ স্লোগানে তিনি এই বাজেট উত্থাপন করেছেন।

প্রস্তাবিত বাজেটের আকার হচ্ছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা থাকছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা থাকবে। ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেয়া হয়েছে।

এসএম