tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৮ এপ্রিল ২০২৩, ১৭:৩৫ পিএম

পদ্মা সেতুতে মোটরসাইকেল : মানতে হবে যেসব নির্দেশনা


10

নিষেধাজ্ঞার দীর্ঘ নয় মাস ২২ দিন পর পদ্মা সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। অনুমতি অনুযায়ী আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৬টা থেকে বেশ কিছু নির্দেশনা মেনে মোটরসাইকেল চালকদের এই সেতু পার হতে হবে। নিয়মের ব্যত্যয় ঘটালে যেকোনো সময়ই আবারও বন্ধ হতে পারে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মোটরসাইকেল চালকদের এই সুযোগ।


সেতু বিভাগের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মোটরসাইকেল চালক বলছেন, নিজেদের চলাচলের সুবিধার জন্যই তাদের নিয়মগুলো অবশ্যই মানতে হবে। এমনকি কোনো মোটরসাইকেল চালক যদি অন্য কাউকে নিয়ম ভঙ্গ করতে দেখে সেটিও প্রতিহত করা এখন নিজেদের দায়িত্বের মধ্যে পড়ে।

পদ্মা সেতুর পরিচালনাকারী প্রতিষ্ঠান সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, মোটরসাইকেলে সেতু পার হতে অন্তত ৪টি নিয়ম মানতেই হবে চালকদের। এসব নির্দেশনার মধ্যে অন্যতম হলো—

ক) সেতুর টোল প্রদান করা (১০০ টাকা, ওয়ান ওয়ে)

খ) সেতুর নির্দিষ্ট লেনে মোটরসাইকেল চালানো

গ) মোটরসাইকেলের গতি সর্বোচ্চ ৬০ কিলোমিটারের মধ্যে রেখে চালানো

ঘ) মোটরসাইকেল চালক ও আরোহী দুজনকেই মানসম্মত হেলমেট পরিধান করা

এছাড়া মোটরসাইকেল চালনার ক্ষেত্রে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সব নিয়ম মেনে চলতে হবে মোটরসাইকেল চালকদের।

২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন অর্থাৎ ২৬ জুন থেকে সেতুর ওপর দিয়ে যান চলাচল শুরু হয়। প্রথম দিনে অন্তত ৫১ হাজার ৩১৬টি যানবাহন পারাপার হয়। এর মধ্যে মোটরসাইকেল ছিল প্রায় ২৭ হাজার। ওই দিন রাতে সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুণ নিহত হন। এরপর সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয় সেতু কর্তৃপক্ষ।

তখন থেকে এই ২৯৫ দিনের মধ্যে একাধিকবার পদ্মা সেতু মোটরসাইকেল যোগে পারাপারের জন্য চালকরা একাধিকবার দাবি জানিয়েছেন। তবে প্রতেকবারই সে দাবি নাকচ করে দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

অবশেষে মঙ্গলবার (১৮ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ঈদুল ফিতরকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশ দেন। পরে বিষয়টি সাংবাদিকদের জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে মোটরসাইকেল চলবে। ২০ এপ্রিল সকাল ৬টা থেকে সেতুতে মোটরসাইকেল চলাচল করতে পারবে। সেতুর বাম পাশে সার্ভিস লেন দিয়ে চলবে। কোনোভাবেই সার্ভিস লেনের বাইরে মূল সেতুতে মোটরসাইকেল আসতে পারবে না। নির্ধারিত হারে টোল প্রদান করতে হবে। ঘণ্টায় সর্বোচ্চ গতি থাকবে ৬০ কিলোমিটার। গতি এর বেশি তোলা যাবে না। যদি নিয়ম না মানে তাহলে সিদ্ধান্ত প্রত্যাহার করা হবে।

এবি