tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৪ মার্চ ২০২২, ২১:৩৪ পিএম

জাতীয় সরকার নিয়ে অলি-রবের বৈঠক


অলি

জাতীয় সরকারের রূপরেখা নিয়ে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সভাপতি ড. কর্নেল (অব.) অলি আহমদের সঙ্গে বৈঠক করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব।


রোববার রাতে অলির মহাখালীর ডিওএইচএসের বাসায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়। রাত ৮টা থেকে তিন ঘণ্টা ব্যাপী ওই বৈঠকে চলমান রাজনৈতিক পরিস্থিতি ও জাতীয় ঐক্যের বিষয়েও আলোচনা করেন এই দুই নেতা।

এ সময় আরও উপস্থিত ছিলেন- এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সহ-সভাপতি তানিয়া রব।

সূত্র জানায়, কয়েক বছর ধরে নানা ইস্যুতে একসঙ্গে আন্দোলন কর্মসূচি পালন করলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ‘সরকার ব্যবস্থা’ নিয়ে সরকার বিরোধী জোটে মতবিরোধ দেখা দিয়েছে। বিএনপিসহ কয়েকটি দল নির্বাচনকালীন নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের দাবি জানালেও তাদের সঙ্গে একমত নন জোটের একাধিক শরিক।

এটা নিরসনে বিকল্প হিসেবে ‘অন্তর্বর্তীকালীন সরকারের’ প্রস্তাব নিয়েও কাজ করছেন বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের গুরুত্বপূর্ণ তিন নেতা। এরই মধ্যে এ ইস্যুতে আ স ম রব ও অলি আহমদের এই বৈঠক নিয়ে বিএনপির সঙ্গে জোটের কয়েকটি দলের বিরোধ এখন প্রকাশ্য হলো বলে মনে করছেন অনেকে।

এ বিষয়ে এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ বলেন, সরকার সব রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে নৈতিকভাবে ধ্বংস করে দিয়েছে। তাই জাতীয় ঐক্যের রাজনীতির অনুসন্ধান করতে হবে।

বৈঠক সম্পর্কে জানতে চাইলে জেএসডির সহ-সভাপতি তানিয়া রব বলেন, এটি কোন আনুষ্ঠানিক বৈঠক ছিল না। অলি আহমদের জন্মদিন উপলক্ষে আমরা শুভেচ্ছা জানাতে গিয়েছিলাম।

উল্লেখ্য, জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শরিক আ স ম আবদুর রবের জেএসডি ও ২০ দলের অন্যতম শরিক কর্নেল (অব.) ড. অলি আহমদের এলডিপিসহ কয়েকটি দল জাতীয় সরকারের পক্ষে। এ দুই ফর্মুলা নিয়েই জোটের মধ্যে বিরোধ চলছে।

এমআই