tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৯ এএম

বিশ্বকাপ বাছাই পর্ব : আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ


2022

বিশ্বকাপ বাছাইয়ের পর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। রোববার (২৫ সেপ্টেম্বর) দিনগত রাতে আবুধাবিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে নিগার সুলতানার দল।


এর আগে বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত হয়ে গিয়েছিল ফাইনালে নাম লেখানোর পরই। ২০২৩ সালে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলাটা নিশ্চিতই হয়ে গেছে বাংলাদেশের। তবে বাছাইপর্বের ফাইনালটা বাকি ছিল। আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেই ফাইনালেও জিতল বাংলাদেশ। তাতে বাছাইপর্বে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় নিগার সুলতানার দল।

আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আয়ারল্যান্ডের বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা। আগে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১২০ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ৯ উইকেট হারিয়ে ১১৩ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড।

বল হাতে বাংলাদেশে রুমানা আহমেদ ২৪ রান দিয়ে ৩টি উইকেট তুলে নেন।আর ২টি করে উইকেট নেন সানজিদা আক্তার মেঘলা, নাহিদা আক্তার ও সোহেলি আক্তার।

অন্যদিকে, মাঝারি লক্ষ্যের টার্গেটে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড। কেননা টপ অর্ডারের কোন ব্যাটারই পাননি দুই অঙ্কের রানের দেখা। এরপর ইমিয়ার রিচার্ডসন এবং ম্যারি ওয়ালডল দলকে খাদের কিনারা থেকে টেনে তোলার চেষ্টা করেও ব্যর্থ হন।

শেষদিকে আরলিনে কেলি এবং চারা মুরারি জুটি গড়ে ম্যাচকে জমিয়ে তোলেন। তবে শেষ ওভারে নাহিদার বোলিং দৃঢ়তায় দলকে জয়ের বন্দরে ভেড়াতে পারেননি আইরিশ এই দুই ব্যাটার। শেষ পর্যন্ত ৭ রানের হার নিয়ে রানার-আপ হয়েই মাঠ ছাড়ে আইরিশরা। বাংলাদেশের পক্ষে রোমানা আহমেদ ৩ উইকেট নেন, এছাড়া সানজিদা আক্তার মেঘলা, নাহিদা আক্তার, এবং সোহালি আক্তার নেন ২ টি করে উইকেট।

এর আগে সেমিফাইনালে থাইল্যান্ডকে ১১ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে জায়গা নিশ্চিত করে বাংলাদেশ। আজ জিতে বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে গেল টাইগ্রেসরা।

এর আগে ২০১৮ ও ২০১৯ সালে বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ খেলেছিল বাংলাদেশের নারীরা। তার আগে ২০১৪ সালে স্বাগতিক হিসেবে এবং ২০১৫ সালে বিশ্বকাপের বাছাইপর্বে রানার্স-আপ হয়ে খেলেছিল টাইগ্রেসরা।

এন