tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৮ মে ২০২৩, ১৭:৫৪ পিএম

৯ ডিসেম্বর আন্দোলন চূড়ায় ছিল, সেটি শুরু করতে হবে : সৈয়দ ইবরাহিম


৬

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক বলেছেন, এ সরকারের বিরুদ্ধে যে সংগ্রাম চলছে, আমরা সবাই তার সৈনিক। ২০২২ সালের ৯ ডিসেম্বর পর্যন্ত আন্দোলন চূড়ায় উঠেছিল। হিমালয় পর্বতের চূড়ার মতো। কিন্তু যেকোনো অসমন্বয়ের কারণে ১০ ডিসেম্বর ২০২২ তারিখে সেই চূড়া থেকে আন্দোলনের পতন ঘটে, বিচ্যুত হয়ে যায়। পুনরায় সেই আন্দোলন শুরু করতে হবে। আন্দোলন চূড়ায় নেওয়ার গুরু দায়িত্ব সবার, যদিও সেটা অনেক কষ্টসাধ্য কাজ।


সোমবার (৮ মে) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে প্রবাসী অধিকার পরিষদের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, জনতার অধিকার আমাদের অধিকার। ১৮ কোটি মানুষের অধিকার প্রতিষ্ঠায় এই সরকারের পরিবর্তন দরকার। এই বাংলাদেশকে নিরাপদ, উন্নতির জন্য নবীন ও তরুণদের এগিয়ে আসতে হবে। এই সরকারের জনতার প্রতি কোনো দায়বদ্ধতা নাই। যে কারণে প্রবাসীদের প্রতিও তাদের দায়বদ্ধতা নাই। আমাদেরও এই সরকারে কোনো বিশ্বাস নেই। আমাদের এই মুহূর্তের আন্দোলন, এই সরকারের পরিবর্তন। এই সরকারের বিদায়। এই সরকার যাবেই।

পার্বত্য চট্টগ্রামকে রক্ষার আহ্বান জানিয়ে তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামকে রক্ষা করতে হলে জনগণকে সচেতন থাকতে হবে, সাবধান থাকতে হবে। পার্বত্য চট্টগ্রামকে ব্যবহার করে বাংলাদেশ সরকারের ওপর অনৈতিক চাপ অনেকে তৈরির চেষ্টা করে। এ ব্যাপারে সাবধান থাকতে হবে।

কল্যাণ পার্টির চেয়ারম্যান বলেন, ১৯৯৭ সালে একটি শান্তিচুক্তি হলেও সেটি পুরোপুরি বাস্তবায়িত হয়নি। কেউ কেউ সেটা বাস্তবায়ন করতে দিচ্ছে না। আমরা শুধু পার্বত্য চট্টগ্রামের নয়, পাহাড়িদেরও নিরাপত্তা ও সমান অধিকার চাই।

একই অনুষ্ঠানে রাষ্ট্রবিজ্ঞানী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. দিলারা চৌধুরী বলেন, সবাই অধিকারের কথা বলেন। আমি তো বলি কারো কোনো অধিকারই নাই। আপনার তো ভোটেরই অধিকার নাই। জনগণের সরকার প্রতিষ্ঠা করা দরকার। নইলে বলেই যাবেন, কোনো কাজ হবে না। কারণ, এই সরকারের কাছে জনগণের অধিকার বলে কিছু নেই।

গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া বলেন, আমাদের দেশের অর্থনীতি পোশাক শিল্পের ওপরে টিকে নেই। আমাদের অর্থনীতি টিকে আছে প্রবাসীর রেমিট্যান্সের ওপর। প্রবাসীরা সোনার মানুষ। এয়ারপোর্টে এলে প্রবাসীর সঙ্গে যে ব্যবহার করা হয় তা খুবই আপত্তিকর। তাদের অধিকার নেই। আমরা ক্ষমতায় গেলে প্রবাসীর অধিকার বাস্তবায়ন হবে, আইনের শাসন থাকবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডাকসুর সাবেক সহ সভাপতি (ভিপি) ও গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, বিএনপির অঙ্গসংগঠন মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত, গণঅধিকার পরিষদ নেতা রাশেদ খান, তারেক রহমান প্রমুখ।

এমআই