tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
শিক্ষা প্রকাশনার সময়: ০১ অগাস্ট ২০২৪, ২১:২২ পিএম

আটক এইচএসসি পরীক্ষার্থীদের মুক্তির জন্য মন্ত্রণালয়ের মেইল আইডি


image-284647-1722523833

কোটা সংস্কার আন্দোলনে দেশজুড়ে ব্যাপক‌‌ সহিংসতার ঘটনায় বিভিন্ন মামলায় কোনো এইচএসসি পরীক্ষার্থী আটক হয়ে থাকলে তার মুক্তির জন্য সহায়তা করবে শিক্ষা মন্ত্রণালয়।


এ সংক্রান্ত যোগাযোগ এবং তথ্য দেওয়ার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি ই-মেইল আইডি দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের দেওয়া ই-মেইলটি হল [email protected]

বৃহস্পতিবার (১ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন।

এর আগে, বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেছেন, কোনো এইচএসসি পরীক্ষার্থী আটক থাকলে তাদের আইনি সহায়তা দিতে সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া আইন অনুযায়ী, কোনো পরীক্ষার্থী জেলে থাকলে সেখান থেকেও পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।

এদিকে আজ শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় চলমান এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া তিন শিক্ষার্থী জামিন পেয়েছেন। বৃহস্পতিবার (১ আগস্ট) ঢাকার সিএমএমের আদালত তাদের জামিন মঞ্জুর করেন।

এদিকে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে প্রাণহানির ঘটনার প্রতিবাদে রাজধানীর বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা চলমান এইচএসসি পরীক্ষায় না বসার ঘোষণা দিয়েছেন।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত বিবৃতি দিয়েছেন রাজধানীর নটর ডেম কলেজ, ঢাকা কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা সিটি কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, বিএফ শাহীন কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজসহ আরও বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা।

এসব বিবৃতিতে তারা জানান, যতদিন পর্যন্ত অন্যায়ভাবে গ্রেপ্তারকৃত সব এইচএসসি পরীক্ষার্থী ও অন্যদের মুক্তি দেওয়া না হয়, ততদিন পর্যন্ত তারা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন না।

বিবৃতিগুলো শিক্ষার্থীরা নিজেদের ফেসবুক টাইমলাইন, বিভিন্ন গ্রুপ ও পেজে শেয়ার করেন। সেখানে শিক্ষার্থীরা বলেন, আমাদের কলেজের প্রতিটি গ্রুপের ক্যাপ্টেন এবং শিক্ষার্থীদের সম্মিলিত সিদ্ধান্তে পরীক্ষা বয়কট করা হয়েছে।

এসএম