tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১১ মার্চ ২০২৪, ০৯:৩০ এএম

বজ্র-বৃষ্টি নিয়ে যে তথ্য দিলো আবহাওয়া অফিস


download (4)

গেল দুই সপ্তাহ দেশের কোথাও বৃষ্টি দেখা যায়নি। তবে আকাশ আংশিক মেঘলা ছিল। দিনে সূর্যের তাপে গরম পড়লেও বসন্তের হিমেল বাতাস প্রশান্ত রেখেছে মানুষের দেহ ও মনকে। তাপমাত্রা ওঠানামা করায় রাতে এখনও ঠান্ডা অনুভূত হচ্ছে। তবে আগামী সপ্তাহের শুরুর দিকে বজ্রবৃষ্টির কথা জানিয়েছে আবহাওয়া অফিস।


রোববার (১০ মার্চ) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চট্টগ্রামের কক্সবাজারে ৩২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকার সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যথাক্রমে ১৭ দশমিক ৮ ডিগ্রি ও ৩০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিন সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

প্রথম দিনে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বাড়লেও রাতে হ্রাস পেতে পারে।

দ্বিতীয় দিনেও আকাশের অবস্থা একই থাকবে। এ সময় দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়ে আবহাওয়া অফিস।

তৃতীয় দিনে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এনএইচ