tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৯:২৮ পিএম

বিএনপির সঙ্গে দ. কোরিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ


fakhrul04

ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়াংসিক বিএনপির সঙ্গে সাক্ষাৎ করেছে।


এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল আলমগীর তার সঙ্গে বাংলাদেশে অর্থনৈতিক সহযোগিতা ও বিনিয়োগ বাড়ানোর সুযোগ নিয়ে আলোচনা করেছেন।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেল ৪টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য তাজভিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ড.মঈন সাংবাদিকদের বলেন, আলোচনায় দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক সহযোগিতা ও বিনিয়োগ গুরুত্ব পেয়েছে।’ তিনি বলেন, তারা বাংলাদেশের বর্তমান পরিস্থিতি এবং সাম্প্রতিক ছাত্র-নেতৃত্বাধীন গণআন্দোলন নিয়ে আলোচনা করেছেন। বাংলাদেশে যে পরিবর্তন এসেছে তা নিয়েও আমরা কথা বলেছি।

বিএনপি নেতা বলেন, ‘গত ১৭ বছরে দেশ শুধু দুর্নীতিতে জর্জরিতই হয়নি, ব্যবসা-বাণিজ্যও উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্কের সম্ভাবনার পাশাপাশি এসব বিষয় নিয়েও আলোচনা হয়েছে।’ তিনি আরও বলেন, বাংলাদেশে কোরিয়ার উপস্থিতি রাজনৈতিক উদ্দেশ্যে নয়। ‘বরং এর মূল উদ্দেশ্য দুই দেশের মধ্যে আর্থিক সহযোগিতা বাড়ানো।’

বিএনপিনেতা বলেন, কোরিয়া-বাংলাদেশ সম্পর্কের মূলনীতি উভয় দেশের জনগণের জন্য পারস্পরিক সুবিধার মধ্যে নিহিত। এই নীতি অনুসরণ করে আমরা অতীতে দৃঢ় সম্পর্ক বজায় রেখেছি। আমরা বিশ্বাস করি, বাংলাদেশের জনগণ যদি বিএনপিকে দেশ পরিচালনার দায়িত্ব অর্পণ করে, তাহলে উভয় পক্ষের সম্প্রীতি বজায় রেখে উন্নয়নের পথে এগিয়ে যেতে আমরা বাংলাদেশি ও কোরিয়া উভয়ের স্বার্থকে অগ্রাধিকার দেব।

এসএম