tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০২ জুলাই ২০২২, ১১:৪৬ এএম

ভারতের বিপর্যয়ের মুখে পান্তের সেঞ্চুরি


pant-2022

এজবাস্টন টেস্টে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে টপঅর্ডার ব্যর্থতায় দলীয় সেঞ্চুরি পূরণ হওয়ার পূর্বেই পাঁচ উইকেট হারিয়ে বিপর্যয়ের মুখে ভারতীয় ক্রিকেট দল। মনে হচ্ছিল যেন, অল্পেই গুটিয়ে যাবে সফরকারীরা।


ঠিক তখনই লড়াইয়ে ফিরেন উইকেটরক্ষক ব্যাটার রিশাভ পান্ত, তাকে যোগ্য সঙ্গ দেন রবিন্দ্র জাদেজা। স্বভাবসুলভ ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি তুলে নিয়েছেন পান্ত।

অপরদিকে জাদেজা রয়েছেন ৩য় সেঞ্চুরির দ্বারপ্রান্তে। এ দুজনের ২২২ রানের ষষ্ঠ উইকেট জুটিতে ভর করে প্রথম দিন শেষে সম্মানজনক অবস্থানে রয়েছে ভারত।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে ৭৩ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩৮ রান করেছে ভারত। ইংলিশ বোলারদের সাথে লড়াই করে আউট হওয়ার আগে ১১১ বলে ১৪৬ রান করেছেন পান্ত। জাদেজা অপরাজিত রয়েছেন ৮৩ রানে।

এজবাস্টনে টস হেরে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা ছিল ভয়ংকর। অফফর্মে থাকা চেতেশ্বর পুজারাকে দেওয়া হয় শুভমান গিলের সঙ্গে ইনিংস সূচনার দায়িত্ব। দুজনের জুটির স্থায়িত্বকাল ছিল মাত্র ৬.২ ওভার। শুবমান আউট হন ১৭ রান করে, পুজারা করেন ১৩ রান।

২০ রানের বেশি করতে পারেননি হানুমা বিহারি। ডানহাতি পেসার ম্যাথু পটসের করা ইনিংসের ২৫তম ওভারের দ্বিতীয় বলটি ছিল অফস্ট্যাম্পের বাইরে ইনসুইঙ্গিং ডেলিভারি তার ব্যাটের কানায় লেগে চলে যায় স্ট্যাম্পে। ফলে থেমে যায় যার ১৯ বলে ১১ রানের ইনিংস। এতে আরও দীর্ঘায়িত হলো কোহলির সেঞ্চুরিবিহীন সময়।

সর্বশেষ ২০১৯ সালের নভেম্বর মাসে বাংলাদেশের বিপক্ষে দিবারাত্রির টেস্টে ১৩৬ রান করেছিলেন কোহলি। এরপর থেকে আজ অব্দি তিন ফরম্যাট মিলে ৬৪ ম্যাচের ৭৪ ইনিংস খেলেও ৩ অঙ্ক স্পর্শ করা হয়নি ভারতীয় সাবেক এ অধিনায়কের।

শ্রেয়াস আইয়ারও দলীয় শতকের দুই রান বাকি থাকতে সাজঘরের পথ ধরেন ১৫ রান করা। মাত্র ৯৫ রানে পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়লেও শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন পান্ত। অপরপ্রান্তে প্রয়োজনীয় সাপোর্ট দেন জাদেজা।

৫১ বলে ওয়ানডে স্টাইলে খেলে ফিফটি পূরণ করেন পান্ত। সেখান থেকে সেঞ্চুরিতে যেতে নেন আর ৩৮ বল। সবমিলিয়ে ৮৯ বলে সেঞ্চুরি করে টেস্ট ক্রিকেটে ভারতের উইকেটরক্ষকদের মধ্যে দ্রুততম সেঞ্চুরিয়ান হয়েছেন পান্ত। এর আগে রেকর্ডটি ছিল মহেন্দ্র সিং ধোনির দখলে, ৯৩ বলে।

মনে হচ্ছিল, নতুন কিছু করেই ফেলবেন পান্ত। কিন্তু তখনই ইংল্যান্ডকে ব্রেক থ্রু এনে দেন জো রুট। ছন্দ ধরে রেখে মারমুখী শট খেলতে গিয়ে রুটের বলে স্লিপে ধরা পড়েন পান্ত। আউট হওয়ার আগে ১৯ চার ও ৪ ছয়ের মারে মাত্র ১১১ বলে করেন ১৪৬ রান।

দলীয় ৩২০ রানে পান্তের বিদায়ে ভাঙে ২২২ রানের জুটি। যা কি না টেস্ট ক্রিকেটে ষষ্ঠ উইকেটে ভারতের চতুর্থ সর্বোচ্চ। পান্ত ফেরার পর শার্দুল ঠাকুর আউট হন ১ রান করে। তবে নিজের উইকেট বাঁচিয়ে রেখে ১৬৩ বলে ১০ চারের মারে ৮৩ রানে অপরাজিত রয়েছেন জাদেজা।

এইচএন