tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ৩১ মার্চ ২০২৩, ০৯:৪৫ এএম

গুপ্তচরবৃত্তির অভিযোগে মার্কিন সাংবাদিক আটক


64

মার্কিন যুক্তরাষ্ট্রর সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক সাংবাদিককে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করেছে রাশিয়া। ওই সাংবাদিকের নাম ইভান গার্শকোভিচ।


রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বৃহস্পতিবার জানিয়েছে, ইভান গার্শকোভিচকে উরাল মাউন্টেনস শহর ইয়েকাটেরিনবার্গ থেকে গুপ্তচরবৃত্তির সময় আটক করা হয়েছে।

রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সের জানায়, ইভান গার্শকোভিচ যুক্তরাষ্ট্রের নাগরিক। ২২ বছর বয়সী ইভান ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো ব্যুরোর একজন সংবাদদাতা হিসেবে কাজ করতেন। তিনি যুক্তরাষ্ট্র সরকারের স্বার্থে গুপ্তচরবৃত্তি করছেন বলে সন্দেহ করা হয়। এরই পরিপ্রেক্ষিতে তাকে আটক করা হয়।

গার্শকোভিচের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের হয়ে রাশিয়ার একটি সামরিক শিল্প কমপ্লেক্সের কর্মকাণ্ডের বিষয়ে গোপন তথ্য সংগ্রহের চেষ্টার অভিযোগ এনেছে মস্কোর নিরাপত্তা সংস্থা। যদিও এ অভিযোগের বিষয়ে কোনো ধরনের প্রমাণ দেয়নি ক্রেমলিন কর্তৃপক্ষ। গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত হলে গার্শকোভিচের ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

ওয়াল স্ট্রিট জার্নালে যোগ দেওয়ার আগে ৩১ বছর বয়সী গেরশকোভিচ মস্কোতে এএফপি-তে কাজ করতেন। তিনি এর আগে মস্কো টাইমসের সাংবাদিক ছিলেন।

রাশিয়ান ভাষায় গার্শকোভিচ কথা বলেন। তার বাবা-মা মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তবে তারা মূলত সোভিয়েত ইউনিয়নের বাসিন্দা ছিলেন।

এন