tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ২৫ অগাস্ট ২০২৪, ২০:৫৪ পিএম

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নীতি সুদহার বাড়িয়ে ৯ শতাংশ করল বাংলাদেশ ব্যাংক


bangladesh_bank

উচ্চ মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার (পলিসি রেট) ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।


আজ রোববার কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উচ্চ মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার (পলিসি রেট) ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আগামী মঙ্গলবার (২৭ আগস্ট) থেকে নতুন সুদের হার কার্যকর হবে বলে কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নিশ্চিত করেছেন। আজ রোববার কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএলএফ) রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১০ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) রেট একইভাবে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭.৫০ শতাংশ করা হয়েছে।

দেশে টানা কয়েক সপ্তাহব্যাপী রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে গত জুলাইয়ে ১১ দশমিক ৬৬ শতাংশে পৌঁছায় মূল্যস্ফীতির হার। এমন সময়ে তা ঘটছে যখন দেশের মুদ্রা রিজার্ভ পড়তি অবস্থার মধ্যে আছে, রপ্তানি আয়ের প্রধান উৎস– পোশাক শিল্পও রাজনৈতিক অস্থিরতা ও সবশেষ বন্যা পরিস্থিতিতে গভীরভাবে প্রভাবিত হয়েছে। এমন প্রেক্ষাপটে এ সিদ্ধান্ত নিল বাংলাদেশ ব্যাংক।

অন্তর্বর্তী সরকার গঠিত হওয়ার পরে মাত্র এক সপ্তাহ আগে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুরকে। দায়িত্ব গ্রহণের পরেই আগামী মাসগুলোতে নীতি সুদহার ১০ শতাংশ বা তার বেশি করার ইঙ্গিত দিয়েছিলেন তিনি। গত সপ্তাহে তার বরাত দিয়ে এক প্রতিবেদনে একথা জানায় বার্তাসংস্থা রয়টার্স।

ব্যাংকাররা বলছেন, নীতি সুদহার বাড়ানোর ফলে তারল্যে সংকটে পড়া কোনো বাণিজ্যিক ব্যাংক প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক থেকে যে টাকা ধার করবে, সেটির সুদহার বাড়বে। একইসঙ্গে ব্যাংকগুলোর গ্রাহক পর্যায়ে ঋণের সুদহার বাড়বে। এতে করে ব্যয় কমে আসলে মূল্যস্ফীতি ক্রমান্বয়ে কমে আসবে।

এফএইচ