tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ২৮ নভেম্বর ২০২২, ০৯:৪৩ এএম

ব্রাজিলের বিপক্ষে লড়াই হবে রোমাঞ্চকর : সুইস কোচ


26

সুইজারল্যান্ডকে বিশ্বকাপের মঞ্চে 'আন্ডারডগ' বলা হয়। কারণ বিগত কয়েকটা আসরে বেশ সহজেই গ্রুপ পর্ব থেকে উতরে গেছে। তবে নকআউট পর্বে গিয়ে দলটি যেন পথ হারিয়ে বসে।


ইউরোপের এই দলটি এবারও সেই একই লক্ষ্য নিয়ে নিয়ে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বিশ্বকাপে এসেছে। এরই মধ্যে নিজেদের প্রথম ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে জয় তুলে নিয়ে বেশ ফুরফুরে মেজাজেও রয়েছে সুইজারল্যান্ড।

সোমবার (২৮ নভেম্বর) দোহার স্টেডিয়াম ৯৭৪'এ বাংলাদেশ সময় রাত ১০ টায় শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে সুইসরা। এই ম্যাচে যে দল জয় পাবে তারাই বিশ্বকাপের ২২তম আসরের শেষ ষোলোয় জায়গা নিশ্চিত করবে।

তবে ফলাফল যাই হোক সুইজারল্যান্ড কোচ মনে করছেন, পাঁচবারের বিশ্বকাপজয়ী সেলেসাওদের বিপক্ষে ম্যাচটি বেশ রোমাঞ্চকর হবে।

মাঠে নামার আগের দিন ম্যাচপূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসে সুইস কোচ মুরাত ইয়াকিন ব্রাজিলের বিপক্ষে ম্যাচ নিয়ে কথা বলেছেন। যেখানে তিনি দৃঢ় কণ্ঠেই জানিয়েছেন যে, ব্রাজিলকে হারানোর সব ধরণের সামর্থ্য রয়েছে তাদের। এমনকি লড়াইটাও যে বেশ রোমাঞ্চকর হবে তাও জানিয়ে রাখলেন।

ব্রাজিলের বিপক্ষে জয়ের কারণ হিসেবে সুইস কোচ মোটা দাগে দুটি সম্ভাবনার কথা স্মরণ করিয়েছে। যার প্রথমটি হচ্ছে, এবারের বিশ্বকাপে মাঝারি দলগুলোর বড় দলকে অঘটন ঘটিয়ে হারানো এবং কিছুদিন আগেই ইউরোপের বেশ কয়েকটি দলের বিপক্ষে সুইজারল্যান্ডের দাপুটে জয়। তাই ব্রাজিলের বিপক্ষে ম্যাচ নিয়ে বেশ আশাবাদী ৪৮ বছর বয়সী কোচ।

মুরাত ইয়াকিন বলেন, ‘অবশ্যই ব্রাজিলের বিপক্ষে জেতা সম্ভব। এই টুর্নামেন্ট ইতোমধ্যে অনেক অবিশ্বাস্য কিছু খেলা উপহার দিয়েছে। এটা মূলত ঐদিনের ফর্ম এবং ম্যাচের অবস্থার উপর নির্ভর করবে। আমরা এই ম্যাচের জন্য প্রস্তুতি নিয়েছি। আমরা তাদের ব্যাপারে বেশ সচেতন কেননা তারা বিশ্বকাপ জয় করতে এসেছে।’

প্রসঙ্গত, বিশ্বকাপের মঞ্চে আগে দুইবারের দেখায় ব্রাজিলকে আটকে দিয়েছিল সুইজারল্যান্ড। যার প্রথমটি হয়েছিল ১৯৫০ সালের বিশ্বকাপে। সেবার সেলেসাওদের সঙ্গে ২-২ গোলে ড্র করেছিল সুইসরা। আর গত ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে ম্যাচটি ড্র হয়েছিল ১-১ গোলে। তাই বিশ্বকাপের ড্রয়ের পর থেকেই ব্রাজিলের বিপক্ষে লড়তে মুখিয়ে আছেন সুইস কোচ।

তিনি এই বিষয়ে বলেন, ‘আমি ছোট থেকেই ব্রাজিলের খেলা দেখতে ভালোবাসি। মূলত তাদের খেলা দেখেই আমি ফুটবলার হয়েছিলাম। কৌশলগত দিক দিয়ে এই ম্যাচটা অনেক কঠিন হতে যাচ্ছে।

আমরা আমাদেরকে এই ম্যাচে একটা দল হিসেবে মেলা ধরবো। আমি আমার কাজটি করে যাবো ম্যাচ শুরু হওয়ার আগ পর্যন্ত।’

এন