tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ৩১ মার্চ ২০২২, ১৩:১৮ পিএম

বিশ্বে কি গরুর দাম বেড়েছে? তবে কেন গোশতের বাজার চড়া!


গরুর গোশত

অসাধু ব্যবসায়ীদের ‘দৃষ্টান্তমূলক শাস্তি’ না দিলে রমজানে নিত্যপণ্যের দাম আরও বাড়বে বলে মনে করছে ভোক্তা অধিকার সংগঠন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।


‘অসাধু, মুনাফাখোর ও মজুতদারদের কারসাজিতে নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে’ বুধবার (৩০ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে ক্যাব আয়োজিত মানববন্ধনে এমন বক্তব্য দেন সংগঠনের সহ-সভাপতি নাজের হোসাইন।

নাজের হোসাইন বলেন, সরকার ইদানীং কিছু উদ্যোগ নিলেও অসাধু ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করা যায়নি। দেশের এমন কোনও পণ্য নেই যেটার দাম বাড়েনি।

সরকারের কাছে আমাদের আবেদন—অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আরও কঠোর হতে হবে। আমরা চাই দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক। এমনটা না করা হলে রমজানে দাম আরও বাড়বে।

তিনি আরও বলেন, ব্যবসায়ীদের সঙ্গে তাল মিলিয়ে সরকারি প্রতিষ্ঠানগুলোও তাদের পণ্যের দাম বাড়িয়ে চলেছে। বিশেষ করে বিদ্যুৎ, গ্যাস, পানির দাম বাড়ানোর প্রতিযোগিতা চলছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক হুমায়ূন কবীর ভূঁইয়া বলেন, বিশ্ববাজারে পণ্যের দাম বাড়ানোর অজুহাতে দেশের প্রায় সব পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। এমনকি গরুর মাংসের দামও বাড়িয়েছে। তিনি উল্লেখ করেন, বিশ্ববাজারে কি গরুর দামও বেড়েছে?

এইচএন