tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৯ অক্টোবর ২০২৪, ১১:৩১ এএম

‘৭৫ বছর নষ্ট করেছি, আর নয়’, মোদিকে বন্ধুত্বের বার্তা নওয়াজের


ezgif-6-14864651f9-671341aeb40b3

পাকিস্তানে আয়োজিত সদ্যসমাপ্ত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সামিটে অংশ নিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।


সেখানে পাকিস্তানের প্রধানমন্ত্রীর শেহবাজ শরিফের সঙ্গে সৌজন্য বিনিময়ও করেছেন তিনি। আর এই সৌহার্দ্য আরও এগিয়ে নিয়ে যাওয়া উচিত বলে বার্তা দিয়েছেন শেহবাজের ভাই সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে পিএমএল-এন নেতার অনুরোধ, বৈরিতা নিয়ে ৭৫ বছর ইতোমধ্যেই নষ্ট করে ফেলেছে দুই দেশ। নতুন করে আরও ৭৫ বছর নষ্ট করা মোটেই উচিত নয়।

ইন্ডিয়া টুডের সঙ্গে আলাপে নওয়াজ বলেন, ‘ভারত আমাদের প্রতিবেশী, চেষ্টা করেও সেটা বদলানো যাবে না। যদি এসসিও সামিটে মোদি আসতেন আমরা খুশি হতাম।তবে জয়শঙ্কর এসেছেন বলেও আমরা আনন্দিত। দুই দেশের সম্পর্ক ঠিক করতে আমরা বারবার চেষ্টা করেছি। গত ৭৫ বছর আমরা নষ্ট করে ফেলেছি। আরও ৭৫ বছর নষ্ট করা উচিত নয়’।

নওয়াজের অভিযোগ, ইমরান খান প্রধানমন্ত্রী থাকাকালীন ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্কে অনেক বেশি অবনতি হয়েছে।

গত ১৫ ও ১৬ অক্টোবর পাকিস্তানের সভাপতিত্বে আয়োজিত হয় এসসিও সামিট। প্রথামাফিক পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সব সদস্য দেশের রাষ্ট্রপ্রধানদেরই আমন্ত্রণ জানান। গত আগস্ট মাসে আমন্ত্রণপত্র যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছেও। কিন্তু দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতির কারণে মোদি এই সম্মেলনে যোগ দেননি। পরে নানা জল্পনার পর ভারত জানায় এসসিও সামিটে যোগ দিতে পাকিস্তানে যাবেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর।

প্রায় ৯ বছর পর ভারতের এই পাকিস্তান সফর শুরু থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। এই সফরকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে সৌজন্যের করমর্দন এবং সাক্ষাৎকে ঘিরেও কম আলোচনা হয়নি। তবে পাকিস্তানের তরফ থেকে নতুন করে বন্ধুত্বের বার্তা নিয়ে এখনো ভারতীয় কর্তৃপকক্ষ কোনো মন্তব্য করেনি।

গত ১৭ অক্টোবর এসসিও প্রতিনিধিদের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ তার বাসভবনে আয়োজিত একটি নৈশভোজ সংবর্ধনা অনুষ্ঠানের সাইডলাইনে জয়শঙ্কর এবং পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দারের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

তবে সূত্রের খবর, ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রিকেট সম্পর্ক পুনরুদ্ধারের বিষয়ে কোনো আলোচনা হয়নি।

এনএইচ