tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৪ জুন ২০২৩, ২১:০১ পিএম

তাপমাত্রা নিয়ন্ত্রণে গাছ লাগানোর আহ্বান মেয়র আতিকের


৮

তাপমাত্রা নিয়ন্ত্রণে সবাইকে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। বুধবার (১৪ জুন) ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।


আফতাবনগর-মেরুল প্রধান সড়কে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে ফুটওভার ব্রিজের নির্মাণকাজের উদ্বোধন উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।

মেয়র বলেন, ‘সবুজে বাস, বারো মাস’ স্লোগানের মাধ্যমে আমরা বৃক্ষরোপণ শুরু করেছি। ডিএনসিসি এলাকার ফুটপাতে, সড়ক বিভাজকে গাছ লাগানো হবে। আগামী দুই বছরে দুই লাখ গাছ লাগানোর পরিকল্পনা নিয়েছি। কোনো জায়গা খালি রাখতে চাই না। ফুটপাতে ছাতিম, বকুল, কাঠ বাদাম, কৃষ্ণচূড়া, সোনালু, সড়কের মিডিয়ানে কাঁটা মেহেদী, রঙ্গন, করবী ও বাগান বিলাস, বামন জারুল, রসকাউ লাগানো হবে। আর আমাদের খালের পাশে আম, জাম, কাঁঠালসহ বিভিন্ন ধরনের ফলজ ঔষধি গাছ লাগাবো।

তিনি বলেন, নগরে কোনো পাখি নেই। আমরা বন বিভাগের সঙ্গে আলাপ আলোচনা করে রসকাউ লাগাচ্ছি। রসকাউ ফলটা পাখিদের জন্য খুবই প্রিয়। ক্লিনিং, গ্রিনিং ও ফিডিং- এ তিনটিকে বিবেচনায় নিয়ে গাছ লাগানো হবে।

তিনি বলেন, গাছই পরিবেশ রক্ষা করবে, তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে। এ শহরকে বাঁচাতে সবার সহযোগিতায় ব্যাপকভাবে বৃক্ষরোপণ করতে চাই।

বক্তৃতা শেষে ডিএনসিসি মেয়র ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে গাছ রোপণ করেন।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের মুখ্য উপদেষ্টা, বোর্ড অব ডিরেক্টরস প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. এম এম শহিদুল হাসান, বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা কাজী জিয়াউল বাসেত, ২১ নং ওয়ার্ডের কাউন্সিলর মাসুম গণি, ৩৭ নং ওয়ার্ডের কাউন্সিলর মো. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

এমআই