tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২১ জানুয়ারী ২০২৪, ১৪:১৯ পিএম

আরও কয়েক মাস যুদ্ধ চালানোর পর্যাপ্ত অস্ত্র আছে হামাসের : যুক্তরাষ্ট্র


hamas-fighter-20240121134252

দখলদার ইসরায়েলের বিরুদ্ধে, এখনো আরও কয়েক মাস যুদ্ধ চালিয়ে যাওয়ার মতো পর্যাপ্ত অস্ত্র হামাসের কাছে রয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা।


ইসরায়েলের দখলকৃত স্থানগুলোতেও কয়েক মাস অব্যাহতভাবে হামাসের যোদ্ধারা রকেট ছুড়তে পারবে বলেও জানিয়েছেন তারা।

রোববার (২১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো হামাস ও ইসরায়েলের যুদ্ধ নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে। এই প্রতিবেদনেই ওঠে এসেছে এসব তথ্য।

মার্কিন গোয়েন্দারা আরও জানিয়েছেন, তিন মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে হামাসের ২০ থেকে ৩০ শতাংশ যোদ্ধা নিহত হয়েছেন। যার অর্থ হামাসকে নিশ্চিহ্ন করে দেওয়ার যে লক্ষ্য ইসরায়েল ঠিক করেছে— সেটি অর্জন করা থেকে অনেক দূরে রয়েছে তারা।

মার্কিন গোয়েন্দারা তাদের প্রতিবেদনে আরও জানিয়েছেন, যেহেতু হামাসের অনেক যোদ্ধা নিহত হয়েছেন; ফলে যারা বেঁচে আছেন এখন তাদের যুদ্ধের ময়দানে বেশি কাজ করতে হচ্ছে। কিন্তু দল হিসেবে এখনো নিজেদের সক্ষমতা ধরে রেখেছে হামাস। এছাড়া নতুন পরিস্থিতির সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হামাসের যোদ্ধারা তাদের কৌশলে পরিবর্তন এনেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইসরায়েলি কর্মকর্তারা ধারণা করছেন, যুদ্ধে হামাসের ১৬ হাজার যোদ্ধা আহত হয়েছেন। যাদের বেশিরভাগই হয়ত আর যুদ্ধক্ষেত্রে ফিরে আসতে পারবেন না। তবে মার্কিন গোয়েন্দারা জানতে পেরেছেন, এখন পর্যন্ত হামাসের ১০ হাজার ৫০০ থেকে ১১ হাজার ৭০০ যোদ্ধা আহত হয়েছেন। যাদের বেশিরভাগই আবার লড়াইয়ে ফিরে আসবেন।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

এসএম