tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৩৮ পিএম

ব্রাজিলকে হারিয়ে কোপার ফাইনালে আর্জেন্টিনা


টিম আর্জেন্টিনা.jpg

কোপা আমেরিকার ফাইনালে গত বছর স্বাগতিক ব্রাজিলকে হারিয়ে ২৮ বছরের শিরোপার খরা কাটিয়েছিল আর্জেন্টিনা। বছর না ঘুরতেই আরও একটা কোপা আমেরিকার দুয়ারে আলবিসেলেস্তেরা।


কোপা আমেরিকার ফাইনালে গত বছর স্বাগতিক ব্রাজিলকে হারিয়ে ২৮ বছরের শিরোপার খরা কাটিয়েছিল আর্জেন্টিনা। বছর না ঘুরতেই আরও একটা কোপা আমেরিকার দুয়ারে আলবিসেলেস্তেরা।

ব্রাজিলকে টাইব্রেকারে ২-১ গোলে হারিয়েছে দলটি। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এই জয়ে আকাশি সাদারা পৌঁছে গেছে কোপা আমেরিকার ফাইনালে, শিরোপা থেকে হাত ছোঁয়া দূরত্বে।

দিনটা ছিলো আর্জেন্টাইন গোলরক্ষক নিকোলাস সারমিয়েন্তোরই। দলের টাইব্রেকার হিরো বনে গিয়েছিলেন তিনি, এর আগের ম্যাচেও ঠেকিয়ে দিয়েছেন ব্রাজিলের বহু শট। দ্বিতীয় মিনিটে ব্রাজিলের প্রথম আক্রমণটা ভেস্তে দেন নিকোলাস।

এর মিনিট পাঁচেক পরই এগিয়ে যায় আর্জেন্টিনা। বক্সের বাইরে থেকে করা শট বক্সের ভেতর একজনের গায়ে লেগে দিক বদলে ঢুকে যায় ব্রাজিলের জালে।

আরও পড়ুন:

বিপিএলে ধূমপান মগ্ন শাহাজাদ, জন্ম দিলেন বিতর্ক

তবে ১-০ গোলের লিড অবশ্য খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি আর্জেন্টিনা। এর ৩ মিনিট পরই সমতা ফেরায় ব্রাজিল। পেনাল্টি থেকে গোলটি করেন রেসিয়া। প্রথমার্ধ শেষ হয় ১-১ সমতায় থেকেই।

বিরতি থেকে ফিরে ম্যাচের ২৭ মিনিটে ব্রাজিল পায় গোল। আর্জেন্টিনার জালে বলটি জড়ান ম্যাথিউস। ২ মিনিট পরই পাল্টা জবাব দেয় আর্জেন্টিনা। দলগত চেষ্টার পর লক্ষ্যভেদ করেন ক্লদিনিও। ২-২ সমতা ফেরে ম্যাচে।

৩৪ মিনিটে ফের লিড নেয় আলবিসেলেস্তেরা। লিয়ান্দ্রো কুজোলিনোর গোলে এগিয়ে যায় দলটি। এর একটু পরেই অবশ্য ব্রাজিল সমতা ফেরায় ম্যাচে। কর্নার থেকে গোলটি করেন মার্সেনিও। ৩-৩ সমতায় থেকে শেষ হয় ৪০ মিনিটের নির্ধারিত সময়। অতিরিক্ত সময়েও আর গোলের দেখা মেলেনি এই লড়াইয়ে।

ফলে খেলা গড়ায় পেনাল্টিতে। সেখানে ব্রাজিল আর্জেন্টিনা উভয় দলই নিজেদের প্রথম পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়।

এরপর সেরমিয়েন্তো ব্রাজিলের ২য় শটটাও ঠেকিয়ে দেন। নিজেদের দ্বিতীয় শটে গোল করে এগিয়ে যায় আর্জেন্টিনা। তৃতীয় শটে অবশ্য ব্রাজিল আর্জেন্টিনা দুই দলই গোল করে।

আরও পড়ুন:

পাহাড়ি সন্ত্রাসীদের বিরুদ্ধে চিরুনি অভিযান

তবে উভয় দলই নিজেদের ৪র্থ শট মিস করে বসে। তাই টাইব্রেকার শেষে ২-১ গোলে এগিয়ে থেকে ব্রাজিলকে হারিয়ে দেয় আর্জেন্টিনা। ফের পৌঁছে যায় কোপা আমেরিকার ফাইনালে।

এইচএন