tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৬ মার্চ ২০২৪, ১২:১৩ পিএম

রুশ কমান্ডারদের গ্রেপ্তারে আন্তর্জাতিক আদালতের পরোয়ানা


-1

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার সশস্ত্রবাহিনীর দুই শীর্ষ কমান্ডারদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এ নিয়ে দ্বিতীয় দফা রাশিয়ার কর্মকর্তাদের ওপর গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়া সেই দুই রুশ কমান্ডারদের একজন হলেন লেফটেন্যান্ট জেনারেল সের্গেই কবিলাশ ও রুশ নেভির একজন অ্যাডমিরাল ভিক্তর সকোলাভ। এর আগে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ইউক্রেনীয় শিশুদের জোর করে রাশিয়ায় স্থানান্তর করেছেন।

রাশিয়া এখনো আন্তর্জাতিক অপরাধ আদালতকে স্বীকৃতি দেয়নি। ফলে গ্রেপ্তারি পরোয়ানার রাশিয়ার শীর্ষ দুই সমর কর্মকর্তাকে দেশটি আইসিসির কাছে হস্তান্তর করবে এমন সম্ভাবনা কম।

গ্রেপ্তারি পরোয়ানায় আইসিসি বলেছে, ‘এই দুই সন্দেহভাজন ব্যক্তি ইউক্রেনের বৈদ্যুতিক অবকাঠামোয় তাদের কমান্ডের অধীনস্থ বাহিনীর পরিচালিত ক্ষেপণাস্ত্র হামলার জন্য দায়ী বলে বিশ্বাস করার যুক্তিসংগত কারণ থাকার কারণেই সর্বশেষ পরোয়ানা দেওয়া হয়েছে।’ আইসিসি জানিয়েছে, ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের মার্চ মাসের মধ্যে এসব হামলা সংঘটিত হয়েছে।

আইসিসি বলেছে, এসব হামলা বেসামরিক ক্ষয়ক্ষতি করেছে যা স্পষ্টতই মাত্রা ছাড়িয়ে গেছে। আদালত আরও বলেছে, ‘এই দুই ব্যক্তির প্রত্যেকই বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালানোর যুদ্ধাপরাধের জন্য দায়ী এবং মানবতাবিরোধী অমানবিক কর্মকাণ্ডের জন্যও অভিযুক্ত।’

সের্গেই কবিলাশ তাঁর বিরুদ্ধে যে সময়সীমার মধ্যকার অভিযোগ আনা হয়েছে সে সময় রাশিয়ার বিমানবাহিনীর দূরপাল্লার বিমান চলাচল বিভাগের কমান্ডার ছিলেন এবং সকোলভ রুশ নৌবাহিনীর অ্যাডমিরাল হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগের সময় তিনি রুশ নৌবাহিনীর কৃষ্ণসাগর ফ্লিটের কমান্ডার ছিলেন।

এনএইচ