tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১২ জুলাই ২০২৪, ০৮:১০ এএম

সাতসকালে বৃষ্টিতে ভিজল ঢাকা


image_103612_1720746356

টানা বৃষ্টির পর শুরু হয় ভ্যাপসা গরম। এর মধ্যেই গতকাল বৃহস্পতিবার বৃষ্টি হয় রাজধানী ঢাকাতে। তবে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হওয়ায় তেমন কোনো প্রভাব পড়েনি তাপপ্রবাহে।


যেহেতু আষাঢ় মাস চলে আর বৃষ্টি হবে না এমন তো হতে পারে না। এ জন্যই হয়তো আষাঢ়ের শেষ সময়ে এসে সাপ্তাহিক ছুটির দিন আজ সকালেই ঢাকা ভিজেছে বৃষ্টিতে।

ভোর থেকে শুরু হওয়া বৃষ্টি কমবেশি রাজধানীর প্রায় সব এলাকায় ঝরেছে। সড়কে যানবাহন চলাচল খুবই কম ছিল। এর মধ্যেও যারা বের হয়েছেন, তারা ছাতা মাথায় না-হয় ভিজে ভিজে গন্তব্যে গেছেন।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। যার ফলে দেশের সব বিভাগেই শুক্রবার রয়েছে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস। কোথাও কোথাও হতে পারে ভারি বর্ষণও।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

এ পরিস্থিতিতে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত দেশের সব বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ সময় দেশের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, দেশের বিভিন্ন স্থানে ঝড়বৃষ্টি ও ভারি বর্ষণের প্রবণতা রোববার (১৪ জুলাই) সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে বর্ধিত ৫ দিন বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

এনএইচ