tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
সারাদেশ প্রকাশনার সময়: ৩১ অক্টোবর ২০২৩, ০৯:৪০ এএম

বিএনপি-জামায়াতের অবরোধ : কঠোর অবস্থানে আইন-শৃঙ্খলা বাহিনী


857

বিএনপি-জামায়াতের অবরোধকে কেন্দ্র করে নাশকতার আশঙ্কায় সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।


গত রোববার হরতাল শেষে একদিন বিরতি দিয়ে আজ মঙ্গলবার (৩১ অক্টোবর) থেকে তিনদিনব্যাপী সারাদেশে অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এই অবরোধকে কেন্দ্র করে দলটির নেতাকর্মী ও পিকেটাররা যাতে কোনো ধরনের সহিংসতা করতে না পারে সেদিকে বিশেষ নজর রাখছে আইন-শৃঙ্খলা বাহিনী। আছে কঠোর অবস্থানে। পুলিশ ও র‌্যাবের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্র জানিয়েছে, শান্তিপূর্ণ সমাবেশের অনুমতি নিয়েও গত শনিবার সহিংসতায় জড়ায় বিএনপির নেতাকর্মীরা। ওই সহিংসতায় একজন পুলিশ সদস্য নিহত ও ৪১ পুলিশ সদস্য আহত হন। তাইতো পরিস্থিতি মাথায় রেখে বিএনপি-জামায়াতের ডাকা ৩ দিনের অবরোধে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

সূত্র আরও জানায়, গত ২৮ অক্টোবরের ঘটনায় ৩৬ মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ১৫৪৪ জন এজাহারনামীয়সহ অজ্ঞাতনামা আরও অনেককে আসামি করা হয়েছে। গোয়েন্দা তথ্য, অপরাধের ছবি এবং ভিডিও ফুটেজ পরীক্ষা-নিরীক্ষা করে জড়িতদের শনাক্ত করে গ্রেপ্তারের চেষ্টা চলছে। গত ২১ অক্টোবর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত নয়দিনে আইনশৃঙ্খলা অবনতি ও সহিংসতার ঘটনায় ১ হাজার ৭২৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে সমাবেশের দিন ২৮ অক্টোবর ৬৯৬ ও ২৯ অক্টোবর ২৫৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে অবরোধ চলাকালীন পুলিশ সদর দপ্তর থেকে এক ক্ষুদে বার্তা পাঠিয়ে আইন-শৃঙ্খলার অবনতি ও নাশকতার তথ্য থাকলে ৯৯৯-এ কল করে তথ্য জানানোর অনুরোধ করা হয়েছে।

সোমবার সন্ধ্যায় র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘৩১ অক্টোবর থেকে বিভিন্ন রাজনৈতিক দল তিনদিনের জন্য দেশব্যাপী অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে। এতে জনজীবন স্বাভাবিক রাখতে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে পাশাপাশি রাষ্ট্রীয় সম্পদ সুরক্ষা করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে।’

এনএইচ