tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০৩ অগাস্ট ২০২৪, ২১:২৮ পিএম

আবাসিক হল খুলে দিতে রাবি প্রশাসনকে ২৪ ঘন্টার আল্টিমেটাম


image-833743-1722698570

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সব আবাসিক হল খুলে দিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়েছে। শনিবার বিকালে এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এ হুঁশিয়ারি দেন সাধারণ শিক্ষার্থীরা। রাবির বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মেহেদী হাসান মুন্না গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।


বিবৃতিতে বলা হয়েছে, আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে এ মর্মে ঘোষণা করছি, চলমান আন্দোলনে ক্ষমতাসীন সরকার কর্তৃক গুম-খুন, দমন-পীড়ন ও গণগ্রেফতারের কারণে ছাত্র হিসেবে আমরা খুবই আতঙ্ক ও উদ্বেগের মধ্যে দিনাতিপাত করছি। এ অবস্থায় আমরা বর্তমান আবাসস্থলে নিজেদের কিছুতেই নিরাপদ বোধ করছি না।

সংগত কারণেই আমরা আমাদের নিরাপদ ক্যাম্পাসের হলগুলোতে শান্তিপূর্ণ উপায়ে ফিরে যেতে চাই। তাই আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমাদের নিরাপত্তার কথা বিবেচনা করে হলগুলোতে ফিরে যাওয়ার ব্যবস্থা করে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি।

এতে আরও বলা হয়, যদি ২৪ ঘণ্টার মধ্যে হল খুলে দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের শান্তিপূর্ণ আহ্বানে সাড়া না দেয়, তাহলে আমরা নিজেরাই নিজেদের নিরাপত্তার দায়িত্ব নিয়ে হলে ফিরে যাওয়ার ব্যবস্থা করব। সেই প্রেক্ষিতে যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়ভার নিতে বাধ্য থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্র আন্দোলনের সমন্বয়ক মেহেদী হাসান মুন্না বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ দ্রুত স্বাভাবিক করতে হবে। আমরা যাতে দ্রুত হলে ফিরতে পারি, সে জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আবাসিক হলসমূহ খুলে দেওয়ার জন্য ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিচ্ছি। প্রশাসন হল না খুলে দিলে আমরা বাধ্য হবো কঠোর হতে। ২৪ ঘণ্টার মধ্যে হল-ক্যাম্পাস না খুলে দেওয়া হলে সাধারণ শিক্ষার্থীরা হলে ওঠার জন্য তাদের ব্যবস্থা গ্রহণ করবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, এ ব্যাপারে যদি শিক্ষার্থীরা আমাদের আনুষ্ঠানিকভাবে জানায়, তাহলে আমরা আলোচনা করে দেখব। আমরা সব সময়ই শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে রাজি।

এমএইচ