tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ০৫ এপ্রিল ২০২৩, ১৬:৪০ পিএম

৩৬৯ রানে থামলো বাংলাদেশ, লিড ১৫৫


miraj-2304051018

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে ১৫৫ রানের লিড পেয়েছে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে নিজদের প্রথম ইনিংসে ২১৪ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৩৬৯ রানের অলআউট হয়েছে বাংলাদেশ।


প্রথম দিনেই ২১৪ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। প্রথম দিনের শেষ বেলায় ব্যাট করতে নেমে ৩৪ রানে ২ উইকেট বাংলাদেশ। রানের খাতা না খুলেই সাজঘরে ফিরে যান নাজমুল হাসান শান্ত ও ৩৬ বলে ২১ রান করে আউট হন তামিম।

এরপর দ্বিতীয় দিনের শুরুতেই দ্বিতীয় দিনের প্রথম বলেই আজ বাউন্ডারি মেরে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিলেন মমিনুল। কিন্তু নিজের ইনিংস বড় করতে পারেননি তিনি। দিনের তৃতীয় ওভারেই ১৭ রান করা মমিনুলকে বোল্ড করেন পেসার মার্ক অ্যাডায়ার। ৩৪ বল খেলে ৪ চারে ১৭ রান তুলে ফেরেন মমিনুল।

দ্বিতীয় দিনের শুরুতেই মমিনুলের বিদায়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। দলকে চাপমুক্ত করতে উইকেটে এসেই আইরিশ বোলারদের উপর চড়াও হন অধিনায়ক সাকিব আল হাসান। মুশফিকের সঙ্গে জুটির শুরু থেকেই ওয়ানডে মেজাজে ব্যাট করেন সাকিব। এতে ৫৪ বলেই জুটিতে ৫০ রান উঠে যায়। মারমুখী ব্যাটিং অব্যাহত রেখে ৪৫ বলে টেস্ট ক্যারিয়ারের ৩১তম হাফ-সেঞ্চুরির দেখা পান সাকিব।

১০৯ বলে জুটিতে ১০০ পূর্ণ করেন মুশফিক-সাকিব। এই নিয়ে পঞ্চমবারের মত জুটিতে ১০০ করলেন মুশফিক ও সাকিব। জুটিতে সর্বোচ্চ পাঁচবার সেঞ্চুরি করেছেন হাবিবুল বাশার ও জাভেদ ওমর বেলিম। সাকিব-মুশফিক ৬৫তম ইনিংসে ও হাবিবুল-জাভেদ ৩২ ইনিংসে পাঁচবার সেঞ্চুরি জুটি গড়েন।

দ্রুত রান তুলতে না পারলেও, সাকিবকে দারুণভাবে সঙ্গ দিয়ে ৬৯ বলে টেস্ট ক্যারিয়ারে ২৬তম হাফ-সেঞ্চুরি তুলে নেন মুশফিক। এরপর সেঞ্চুরির খুব কাছে গিয়েও আউট হন সাকিব। দলীয় ১৯৯ রানে ৯৪ বলে ৮৭ রান করে সাজঘরে ফিরে যান সাকিব।

সাকিবের পর ক্রিজে আসা লিটন দাসকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন মুশফিক। দেখেশুনে খেলে ১৩৫ বলে সাদা পোশাকে নিজের ১০ম সেঞ্চুরি তুলে নেনে মুশফিক। দলীয় ২৮৬ রানে ৪১ বলে ৪৩ রান করে আউট হন লিটন। লিটনের বিদায়ের পর ক্রিজে আসেন মেহেদী হাসান মিরাজ।

শতকের পর ক্রিজে আসা মিরাজকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন মুশফিক। তবে দলীয় ৩৩১ রানে আউট হন মুশফিক। ১৬৬ বলে ১২৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে সাজঘরে ফিরে যান মিস্টার ডিপেন্ডেবল।

এরপর দ্রুতই আরও তিন উইকেট হারায় বাংলাদেশ। ১২ বলে ৪ রান করে তাইজুল ও ৭ বলে ৪ রান করে শরিফুল ও রানের খাতা না খুলেই সাজঘরে ফিরে যান এবাদত হোসেন। একপ্রান্তে উইকেট হারালেও অন্যপ্রান্তের উইকেট আগলে রাখেন মিরাজ। ৬৬ বলে নিজের অর্ধশতক পূরণ করেন মিরাজ। শেষ ব্যাটার হিসেবে ৫৫ রান করে আউট হন মিরাজ। শেষ পর্যন্ত ৩৬৯ রানে অলআউট হয় বাংলাদেশ। আয়ারল্যান্ডের পক্ষে অ্যান্ডি ম্যাকব্রাইন নেন ৬টি উইকেট।

এবি